র‌্যাব সম্পর্কে যুক্তরাজ্যের এমপিরা সরকারের কাছে জবাব চেয়েছে

প্রকাশঃ ডিসেম্বর ১৬, ২০২২ সময়ঃ ১২:৪৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

র‌্যাবের কিছু সংখ্যক সদ্য গুপ্তচর প্রশিক্ষণের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ করেছিল- এ খবর আল জাজিরা প্রকাশ করার পর ব্যাপক ভাবে যুক্তরাজ্যের এমপিদের মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে এবং সরকারের কাছে এর জবাবও চেয়েছে। এমপিদের জবাব চাওয়ার খবরটিও আল-জাজিরা প্রকাশ করেছে।

আল জাজিরার প্রতিবেদনে র‌্যাব ইউনিটের সদস্যরা প্রশিক্ষণ গ্রহণের জন্য এই বছর একাধিকবার যুক্তরাজ্য ভ্রমণ করেছে বলে জানার পর পার্লামেন্টের দুইজন ব্রিটিশ সদস্য দেশটির সরকারের কাছে উত্তর দাবি করছেন।

আল জাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিট (আই-ইউনিট) গত সপ্তাহে প্রকাশ করেছে, যুক্তরাজ্য ২০২১ সালের শেষের দিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর উপর নিষেধাজ্ঞা কার্যকর করা থেকে বিরত ছিল। যা বাংলাদেশে কথিত বিচারবহির্ভূত হত্যা এবং জোরপূর্বক গুমের সাথে যুক্ত। পরবর্তীকালে, র‌্যাবের সদস্যরা যুক্তরাজ্যে আসেন, যেখানে তারা গুপ্তচর প্রশিক্ষণ গ্রহণ করেন।

আল জাজিরা বলেছেন. “এই মামলাটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করেছে। যার সবগুলিরই সরকারের কাছ থেকে স্পষ্ট এবং ব্যাপক উত্তর প্রয়োজন।” ক্রিস ব্রায়ান্ট, প্রধান বিরোধী লেবার পার্টির একজন বিধায়ক এবং ম্যাগনিটস্কিতে অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপের (এপিপিজি) সহ-সভাপতি।

“যুক্তরাজ্যের সংসদ, সুশীল সমাজ এবং আন্তর্জাতিক সম্প্রদায় কী ঘটেছে তা জানার যোগ্য,” ব্রায়ান্ট বলেছেন, যিনি এই সপ্তাহের শুরুতে হাউস অফ কমন্সেও বিষয়টি উত্থাপন করেছিলেন।

তার মন্তব্য স্যার ইয়ান ডানকান স্মিথ মাধ্যমে প্রতিধ্বনিত হয়েছিল, গভর্নিং কনজারভেটিভ পার্টির একজন আইন প্রণেতা এবং ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞা সংক্রান্ত এপিপিজি-এর সহ-সভাপতি। যিনি সরকারকে পরিস্থিতির উপর আলোকপাত করার আহ্বান জানিয়েছিলেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G