২৮ দেশের সাথে বাংলাদেশ নৌ-বাহিনীর বন্ধুত্ব

প্রকাশঃ ডিসেম্বর ৮, ২০২২ সময়ঃ ৭:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৬ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধি

বিশ্বের মোট ২৮টি দেশের নৌবাহিনীর প্রধান ও উচ্চপদস্থ নৌ প্রতিনিধিগণ এবং বাংলাদেশ নৌবাহিনীসহ বিশ্বের ৭টি দেশের উলে­খযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট এবং হেলিকপ্টার আলোচ্য আইএফআর এ অংশগ্রহণ করছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণিত আমাদের পররাষ্ট্রমূলনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারোও সাথে বৈরিতা নয়’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে আইএফআর ২০২২ এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’। সামুদ্রিক জাতি সত্ত¡ার এই মিলনমেলায় অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপ আইএফআর ২০২২ উপলক্ষ্যে ফ্লিট রিভিউ এর পাশাপাশি অংশগ্রহণকারী বিদেশী নৌপ্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিগণ মেরিটাইম সেমিনার ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করবেন।

আইএফআর ২০২২ এ অংশগ্রহণকারী ২৮টি রাষ্ট্র-বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এর নৌবাহিনী প্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

উলে­খ্য, আন্তর্জাতিক এবং আঞ্চলিক অঙ্গনে সামুদ্রিক সহযোগিতা বৃদ্ধিকল্পে বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীসমূহ ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ আয়োজন করে থাকে। বন্ধুপ্রতীম দেশের নৌবাহিনীর অংশগ্রহণে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ এর আয়োজন বিশ্বশান্তি ও পারস্পরিক ভ্রার্তৃত্ববোধ ও সহমর্মিতার বহিঃপ্রকাশ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ও সার্বিক সহযোগিতায় বাংলাদেশ নৌবাহিনী ইতঃমধ্যে পেশাদার ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে বিশ্বে সুপ্রতিষ্ঠিত। প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২ একটি যুগোপযোগী উদ্যোগ। আইএফআর ২০২২ অনুষ্ঠান বিশ্বের বন্ধুপ্রতীম দেশসমূহের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরোও সুগম করবে বলে আশা করা যায়। সর্বোপরি, আইএফআর ২০২২ এর এই বিশাল আয়োজন কক্সবাজারকে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বের দরবারে নতুনভাবে উপস্থাপন করবে, যা বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূত্র : আইএসপিআর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G