চবিতে ‘প্রতীকি জাতিসংঘ সম্মেলন’ ১৯ মার্চ

প্রথম প্রকাশঃ মার্চ ১, ২০১৫ সময়ঃ ৯:০৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

20150301010959_ctgmunlogo.pngচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক প্রতীকি জাতিসংঘ সম্মেলন’।  আগামী ১৯ মার্চ থেকে শুরু হওয়া এ সম্মেলন চলবে ২১ মার্চ পর্যন্ত। পৃথিবীব্যাপী পরিবেশের উপর চলতে থাকা হুমকির প্রতি দৃষ্টি রেখে এবারের সম্মেলনের প্রতিপাদ্য করা হয়েছে ‘এম্পাওয়ারিং ইউথ ফর গ্রিন ডিপ্লোমেসি’।

তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (সিইউমুনা)। মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের কর্মকর্তা সিরাজ উদ্দিন জানান, বৈশ্বিক সমস্যা সমাধানের পাশাপাশি কূটনীতিক ও নেতৃত্বগুণ বিকাশের চর্চা বাড়াতে এ সম্মেলনে বাংলাদেশসহ ৫টি দেশের ২২০ জন শিক্ষার্থী অংশ নিবে।

বিশ্ববিদ্যালয়ের বিবিএ অনুষদের অডিটোরিয়াম সহ মোট ৬টি সম্মেলন কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী এ অনুষ্ঠান সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে। অধিবেশনে সকালের নাস্তা, দুপুরের খাবার ও বিকেলের নাস্তার ব্যবস্থা রাখা হয়েছে।  অধিবেশনের শেষ রাতে জমকালো ডিনারের আয়োজন করা হবে।

অষ্টম শ্রেণি থেকে স্নাতকোত্তর পড়ুয়া যে কেউ নিবন্ধনের মাধ্যমে চূড়ান্ত অধিবেশনে অংশ নিতে পারবেন।  সংগঠনটির নিজস্ব ওয়েবসাইট www.cumun.org  এর মাধ্যমে নিবন্ধন করা যাবে।

সিইউমুনা’র সভাপতি শাহরিয়াজ মোত্তাকিন বলেন, আগামী দিনে তরুণ সমাজ দেশের নেতৃত্ব দিবে। আর সেই তরুণ প্রজন্ম পরিবেশ নিয়ে ভাববে এবং যোগ্য নেতা হয়ে গড়ে তুলবে একটি নিরাপদ ও পরিবেশবান্ধব বিশ্ব।  কারণ বসবাসের জন্য আমাদের রয়েছে একটাই পৃথিবী।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য  অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ।

আন্তর্জাতিক প্রতিকী জাতিসংঘ সম্মেলনে মিডিয়া সহযোগী হিসেবে থাকছে, কৌশলগত সহযোগী হিসেবে থাকছে ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) এবং জাতিসংঘ তথ্য কেন্দ্র (ইউএনআইসি)।

প্রতিক্ষণ/এডি/রাফিদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G