চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা

প্রথম প্রকাশঃ জুলাই ৩১, ২০১৫ সময়ঃ ৮:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১০ অপরাহ্ণ

রকিব কামাল, বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

cucuচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ অর্থ বছরের ১৭৫ কোটি ৬০ লক্ষ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় সিনেট। শিক্ষা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১২ কোটি ৪৬ টাকা। শুক্রবার বিকেলে প্রশাসনিক ভবনের সভা কক্ষে অনুষ্ঠিত সিনেটের ২৭ তম সভায় এ বাজেট অনুমোদন করা হয়।
শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতায় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয় এবারের বাজেটে। ২২ হাজার শিক্ষার্থীদের জন্য গবেষনা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র লক্ষ টাকা। তবে অন্যান্য খাতে বেড়েছে বরাদ্দ।

২০১৫-১৬ অর্থবছরে ১৭৫ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মুঞ্জরী কমিশন বরাদ্দ দিয়েছে ১৫৯ কোটি ৪০ লক্ষ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে বরাদ্দ নেওয়া হয়েছে ১৬ কোটি ২০ লাখ টাকা।

বাজেটের সর্বোচ্চ বরাদ্দ শিক্ষকদের বেতন ও ভাতাদি খাতে এ খাতে বরাদ্দ ১১৫ কোটি ৬০ লক্ষ টাকা। শিক্ষক ও কর্মচারীদের পেনশন ভাতায় বরাদ্ধ ২৮ কোটি টাকা , শিক্ষা ও আনুষঙ্গিক খাতে ব্যয় ১২ কোটি ৪৬ লাখ টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ব্যয় ১৪ কোটি ৮৭ লাখ টাকা, মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন খাতে ব্যয় ২ কোটি ১৭ লাখ টাকা আর মূলধন মঞ্জুরি খাতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। আর সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হুদা।

এদিকে বিশ্ববিদ্যালয় বাজেট পরবর্তী আলোচনায় শিক্ষা সংশ্লিষ্ট বিষয় আলোচনার কথা থাকলেও বিশ্ববিদ্যালয় শিক্ষক এবং সিনেটরদের সুযোগ সুবিধার বিষয়ে বেশি আলোচনা করা হয়। বিশ্ববিদ্যালয় বাজেট শিক্ষক শিক্ষার্থীদের উভয়ের জন্য হলেও শিক্ষকদের স্বার্থের দিকে বেশি গুরুত্ব দেয় হয় আলোচনায়।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, ডিন কমিটির আহবায়ক অধ্যাপক ড. সিকান্দার চৌধুরী, সিনেট শিক্ষক প্রতিনিধি ও শাহ জালাল হলের প্রভোস্ট অধ্যাপক সুলতান আহমদসহ সিনেটরবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

প্রতিক্ষণ/এডি/তাফসির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G