সরকারি বই বিতরনে রমরমা বানিজ্য

প্রথম প্রকাশঃ জানুয়ারি ২১, ২০১৫ সময়ঃ ১২:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৫ অপরাহ্ণ

জেলা প্রতিবদেক, প্রতিক্ষণ ডটকম:

স্কুলের-বইসরকারি বই বিনামূল্যে বিতরনের কথা থাকলেও জামালপুর জেলার ঝিনাইগাতি উপজেলায় টাকা ছাড়া মাধ্যমিক শ্রেণীর বই মিলছে না। বিনামূল্যের সরকারি বই নিয়ে সংশ্লিষ্ট অফিস ও বেশ কিছু স্কুলের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।

একাধিক সূত্র থেকে জানা যায় উপজেলায় গড়ে উঠা প্রাইভেট স্কুলের সরকারি বই নিতে অফিসকে টাকা না দিয়ে বই পাওয়া অসম্ভব বলে । আবার এমপিওভূক্ত কোনো কোনো স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের কাছ থেকেও বিনামূল্যের সরকারি এই বইয়ের বিনিময়ে টাকা আদায় করা হচ্ছে বলে শিক্ষার্থীরা জানিয়েছে। সব মিলিয়ে ঝিনাইগাতিতে বই নিয়ে চলছে রমরমা বাণিজ্য।

উপজেলায় ১৫টি প্রাইভেট স্কুল রয়েছে। সংশ্লিষ্ট অফিসকে টাকা না দিয়ে স্কুলগুলো বই পাচ্ছেনা বলে অভিযোগ উঠেছে। স্কুলপ্রতি ৫ থেকে শুরু ১০ হাজার পর্যন্ত টাকা গ্রহণ করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

উপজেলার প্রাইভেট স্কুল অরবিট, বর্ণমালা, নর্থ স্টার, ইকরা বিদ্যানিকেতন সূত্র জানায়, টাকা ছাড়া অফিস থেকে বই পাওয়া যায় না। তারা নিজেরাও টাকা দিয়ে বই নিয়েছে বলে জানান তারা। বিভিন্ন স্কুলসূত্র জানায়, উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসের সহকারী আব্দুল মান্নান প্রকাশ্যে বই দেয়ার বিনিময়ে টাকা নিচ্ছেন। আর অফিসে দেয়া টাকা তুলতে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে দুইশ করে টাকা স্কুল নিচ্ছে। তাছাড়া এমপিও ভুক্ত ২০টি স্কুলের মধ্যে কোনো কোনো স্কুল শিক্ষার্থীদের থেকে গণহারে বইয়ের বিনিময়ে টাকা নিচ্ছে বলে শিক্ষার্থীরা জানায়।

ঝামেলা হবে বলে সবাই নাম না ব্যবহার করার শর্তে এসব তথ্য দিয়েছে। অভিযুক্ত অফিস সহকারী আব্দুল মান্নান জানান, এসব অভিযোগ মিথ্যা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু ওবায়েদা আলী বলেন, ‘অভিযোগ শুনিনি, টাকার বিনিময়ে সরকারি বই প্রদানের সুযোগ নেই।’

প্রতিক্ষণ/এডি/জীবন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G