চবির ‘বঙ্গবন্ধু চত্বর’ উদ্বোধন

প্রথম প্রকাশঃ আগস্ট ১২, ২০১৫ সময়ঃ ৭:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৩ অপরাহ্ণ

চবি প্রতিনিধিঃ

cuজাতির জনক শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি সম্মান জানাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নব নির্মিত ‘বঙ্গবন্ধু চত্বর’ উদ্বোধন করা হয়েছে।

বুধবার সকাল সাড়ে এগারো টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী প্রশাসনিক ভবনের (এ আর মল্লিক ভবন) সামনে নির্মিত এই চত্বর উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় প্রসাশনের উদ্যোগে নির্মিত এই চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়। চবির চারুকলা ইনিষ্টিটিউডের সহযোগী অধ্যাপক মো. জসিম উদ্দিনের নকশায় চত্বরটি নির্মাণে ব্যয় করা হয় পাঁচ লাখ টাকা। যার সম্পূর্ন ব্যয় বহন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানসহ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে সকল অনুষ্ঠান এই চত্বরে আয়োজন করার কথা জানান চবি উপাচার্য।

বঙ্গবন্ধু প্রতিকৃতি সম্পর্কে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আসাদ সরোয়ারের অভিমত জানতে চাইলে তিনি বলেন,“যে স্মৃতি স্তম্ব আরো আগে হওয়া দরকার ছিল তা এত দিন পরে হচ্ছে। ভেবে দেখলাম আমরা কত পিছিয়ে আছি। তবে হ্যাঁ, একে বারে না হওয়ার চেয়ে দেরীতে হওয়া ভালো। এটি বিশ্ববিদ্যালয়ের একটি ভালো উদ্যোগ। শুধু একের পর এক স্মৃতি স্তম্ব বানালে হবে না সঠিক যত্ন নিতে হবে।”

বিশ্ববিদ্যালয়ের উপার্চায প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু আধুনিক মানবিক রাষ্ট্রের বিশ্বকোষ। বাঙালির অফুরন্ত কবিতা, বাঙালির জীবন, বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের গৌরবোজ্জ্বল ঠিকানা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধুমাত্র একজন ব্যক্তির নাম নয়, বঙ্গবন্ধু একটি প্রতিষ্ঠান। এ মহাপুরুষের গৌরবদীপ্ত জীবনগাঁথা এখনও আমাদের কাছে অনেককিছুই অজানা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার, প্রক্টর, অনুষদ সমূহের ডিন, চবি শিক্ষক সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ আরো অনেকে।

 
প্রতিক্ষণ/এডি/তাফসির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G