এইচএসসির ফল যাচাইয়ে ৩ লাখ আবেদন

প্রথম প্রকাশঃ আগস্ট ১৭, ২০১৫ সময়ঃ ৯:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১২ অপরাহ্ণ

ক্যাম্পাস প্রতিবেদক

ফলএইচএসসি ও সমমানের পরীক্ষার ৩ লাখ ১০ হাজার ৭৯টি উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন করেছেন শিক্ষার্থীরা। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক শ্রীকান্ত কুমার চন্দ সোমবার এই তথ্য জানান।

তিনি বলেন, আটটি সাধারণ বোর্ডের সঙ্গে মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের শিক্ষার্থীরা গত ১০ থেকে ১৬ অগাস্ট পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেন। পুনঃনিরীক্ষার ফল আগামী ৮ সেপ্টেম্বর প্রকাশ করা হবে।

আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৬১ হাজার ৬২৪ জন শিক্ষার্থী এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে পাস করেছে ৭ লাখ ৩৮ হাজার ৮৭২ জন।প্রকাশিত ফল মেনে না নিয়ে টেলিটক মোবাইলের মাধ্যমে প্রতিটি পত্রের জন্য দেড়শ’ টাকা জমা দিয়ে ফল পুনঃনিরীক্ষার আবেদন করেন শিক্ষার্থীরা।

হরতাল-অবরোধের মধ্যে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যায় বড় ধরনের হোঁচট লাগে।

এই পরীক্ষায় এবার ৬৯ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী পাস করলেও গত বছর এই হার ছিল তারও প্রায় নয় শতাংশ বেশি। এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২৭ হাজার ৭০৮ জন।

এবার ঢাকা শিক্ষা বোর্ডে এক লাখ ১০ হাজার ৮০৯টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে বলে জানান শ্রীকান্ত।

শিক্ষাবোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, ফল পুনঃনিরীক্ষণে উত্তরপত্রে দেওয়া নম্বর ঠিক আছে কি না তা যোগ করে দেখা হয়। এছাড়া কোনো প্রশ্নের উত্তরে নম্বর দিতে বাদ পড়েছে তাও দেখা হয়।

প্রতিক্ষণ/এডি/এমএস

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G