৬১৫ কোটি টাকা ফেরত দেয়ার নির্দেশ

প্রকাশঃ মার্চ ১৬, ২০১৭ সময়ঃ ১১:০৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৭ অপরাহ্ণ

আদালত প্রতিনিধি:

সেনা সমর্থিত সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় ব্যবসায়ীদের কাছে থেকে নেয়া ৬১৫ কোটি টাকা ফেরত দিতে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ঐ অর্থ এখন ব্যবসায়ীদের ফেরত দিতে হবে বাংলাদেশ ব্যাংককে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ রায় দেন।

আদালতে ব্যবসায়ীদের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করীম। ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

আইনজীবী আহসানুল করীম বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণিত হলো, গণতান্ত্রিক দেশে অগণতান্ত্রিক শাসন কখনোই কাম্য নয়। দেশের নাগরিকদের ওপর নির্যাতন চালিয়ে অবৈধভাবে ডিজিএফআই এসব টাকা তুলে নেয়। তবে ডিজিএফআই আনুষ্ঠানিকভাবে আপিল বিভাগকে জানিয়েছে, কিছু সদস্য ব্যক্তিগতভাবে এসব কাজ করেছে। এই দায় ডিজিএফআইয়ের নয়।

আহসানুল করিম আরো জানান, ১১টি প্রতিষ্ঠান টাকা ফেরত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিল। আপাতত তারা রায়ের সুবিধা পাবে। তারা প্রায় ৬১৫ কোটি ৫৫ লাখ টাকা পাবে। তবে যারা আবেদন করেনি, তারা আবেদনের পর অর্থ পেতে পারে।

এর আগে হাইকোর্টের একটি বেঞ্চ ব্যবসায়ীদের কাছ থেকে নেওয়া এক হাজার ২৩২ কোটি টাকা ফেরত দিতে ২০১০ ও ২০১১ সালে পৃথক নির্দেশ দিয়েছিলেন। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল করে বাংলাদেশ ব্যাংক। এসব আদেশের বিরুদ্ধে বিভিন্ন সময়ে শুনানি অনুষ্ঠিত হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০০৭ সালের এপ্রিল থেকে ২০০৮ সালের নভেম্বর পর্যন্ত একটি গোয়েন্দা সংস্থা এবং তৎকালীন যৌথ জিজ্ঞাসাবাদ সেলের (টিএফআই) কর্মকর্তারা প্রায় ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে টাকা আদায় করেন বলে অভিযোগ রয়েছে।

প্রতিক্ষণ/এডি/অনু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G