চবিতে বঙ্গবন্ধুর জম্মদিন পালিত

প্রথম প্রকাশঃ মার্চ ১৯, ২০১৭ সময়ঃ ৫:৪৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৩ অপরাহ্ণ

মিনহাজুল ইসলাম তুহিন, চবি প্রতিনিধি:

স্বাধীনতারর মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জম্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার ৯ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে ‘আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক শিশু চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রতিযোগিতার উদ্বোধন করেন এবং এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সময় বঙ্গবন্ধুসহ সকল শহীদের বিদেহী আত্মার মাগফেরাত এবং দেশের শান্তি-সমৃদ্ধি-উন্নতি ও মঙ্গল কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধে ত্রিশলক্ষ শহীদ, ‘৭৫ এর ১৫ আগস্ট ঘাতক হায়েনাদের হাতে নির্মমভাবে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত মা-বোনের প্রতি সম্মান প্রদর্শন করেন।

উপাচার্য শিশু কিশোরদের উদ্দেশ্যে বলেন, বঙ্গবন্ধু শিশুদেরকে অত্যন্ত ভালোবাসতেন এবং শিশুদের কাছেও বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত প্রিয় একজন মানুষ।

তিনি আরো বলেন, শিশুদের আলোকিত জীবন গড়ার পথে বঙ্গবন্ধুর জীবন দর্শন পরম শিক্ষনীয় বিষয়। অসাধারণ মেধাবী, কৃতিত্বপূর্ণ বর্ণাঢ্য জীবন, স্বাধীনতা পিয়াসী, মানবমুক্তির দূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সভ্যতার ইতিহাসে এক অসাধারণ ক্ষণজন্মা পুরুষ। এ মহান নেতার সমগ্র জীবন সাধনা বাঙালির নির্যাতিত-নিপীড়িত গণমানুষের মুক্তির জন্য ছিল উৎসর্গকৃত। বঙ্গবন্ধুর বীরত্বপূর্ণ গৌরবগাঁথা শিশু-কিশোরদের প্রেরণার উৎস। তাই বঙ্গবন্ধুর জীবন দর্শন শুধু বাঙালির জন্য নয়, সমগ্র বিশ্ব ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ও ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মো. ফরহাদ হোসেন খান পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব এবং প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। এর আগে উপাচার্য ও উপ-উপাচার্য বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং বঙ্গবন্ধুর ৯৮ তম জন্মদিন উপলক্ষে অতিথিবৃন্দকে সাথে নিয়ে কেক কাটেন।

চিত্রাংকন প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসস্থ বিভিন্ন বিদ্যালয়ের প্লে গ্রুপ থেকে ৫ম শ্রেণীর প্রায় ৭৫০ জন শিশু অংশগ্রহণ করে। পরে বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন,চবি শিক্ষক সমিতি, হলের প্রভোস্ট, রেজিস্ট্রার, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালক, সহকারী প্রক্টর, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়নের, অফিস প্রধান, বঙ্গবন্ধু পরিষদের সদস্য ,বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G