ঢাবির বকুলতলায় বসন্ত উৎসব

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ১৩, ২০১৫ সময়ঃ ৭:০৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

bosonto

ছুটির দিনের সঙ্গে আজ বসন্ত বরন উৎসবের বাসন্তী বাহারে প্রকৃতির সাথে সাথে নিজেকেও সাজিয়ে তুলেছেন প্রকৃতিপ্রেমীরা। টানা অবরোধের সঙ্গে পাঁচ দিনের হরতালের পর আজ অনেকেই পা রেখেছেন ঘরের বাইরে।

নারীরা, বিশেষ করে তরুণীরা অনেকেই পরেছেন হলুদ শাড়ি। সাজগোজে আছে হলুদ গাঁদা ফুল। উজ্জ্বল রোদে কড়া ঝাঁঝে নাড়া দিচ্ছে পয়লা ফাল্গুন। রাজধানীর টিএসসি চত্বর আর বইমেলায় এক পাক ঘুরতেই বোঝা গেল, ফাগুন শুধু বনে বনেই নয়, এই নগর জীবনেও যাত্রা শুরু করেছে প্রকৃতিপ্রেমীদের মনে।
প্রতিবছরের মতো এ বছরও বসন্ত বরণের প্রধান উৎসব হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায়। সকাল সাতটায় যন্ত্রসংগীতের মধ্য দিয়ে শুরু হয় বসন্তবরণ উৎসব। নাচ, গান, কবিতা আবৃত্তি দিয়ে বরণ করে নেওয়া হয়েছে বসন্তকে। অনুষ্ঠান চলে দুপুর ১২টা পর্যন্ত। আর বিকাল চারটা থেকে শুরু হওয়া্ বসন্ত-বন্দনা অনুষ্ঠান রাত আটটা পর্যন্ত একই স্থানে। কলাভবনের সামনে বটতলায় সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ পরিবেশন করছে গান।

বসন্তকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় নানা বয়সী মানুষের পদচারণায় মুখর টিএসসি, মলচত্বর, কলাভবনের আশপাশের এলাকা, কার্জন হলসহ পুরো ক্যাম্পাসেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আসা লোকজনের ভিড়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী নাজনীন বন্ধুদের সঙ্গে তিনিও যোগ দিয়েছেন বসন্ত বরণের এ উৎসবে। সিফাত বলেন, ‘আগে গ্রামের বাড়ি চুয়াডাঙ্গায় ছোট পরিবেশে বসন্ত উৎসব করেছি। এবার প্রথমবারের মতো দেশের মূল অনুষ্ঠানের অংশ নিতে পেরেছি। খুব আনন্দ হচ্ছে।’

গাঁদা, গোলাপ ও গাজরাকলিসহ বিভিন্ন রকমের ফুল নিয়ে ব্যস্ত ঘোরাঘুরি করছেন ফুল বিক্রেতারা। বসন্তের এ দিনে অন্তত একটি ফুল যেন না কিনলেই নয়। তাই ফুল বিক্রেতাদের কাছে লেগে আছে ভিড়। কেউ কিনছেন নিজের জন্য। কেউ কিনছেন ভালোবাসার মানুষটির জন্য।

নানা সাজে সাজা দিনটিকে স্মরণীয় করে রাখতে ছবির ফ্রেমে বন্দী করে রাখছেন অনেকে। ‘সেলফি’ তুলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুল করছেন এখানে আসা সেলফি প্রেমিকরা।

রাজধানীর বাড্ডা এলাকার বাসিন্দা আসাদুজ্জামান বলেন, ‘হরতালের মধ্যে বেশ কয়েক দিন ধরে আতঙ্কে কাটিয়েছি। একটু স্বস্তির জন্য, খোলামনে ঘোরার জন্য এই উৎসবে আসা।’

প্রতিক্ষণ/এডি/রায়হান

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G