এমইপি ঘুষ কেলেঙ্কারি- ১.৫ মি. ইউরো জব্দ, কাতারের অস্বীকার

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৪, ২০২২ সময়ঃ ১:৪৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৭ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

গ্রীক এমইপি ইভা কাইলি ইউরোপীয় পার্লামেন্টে বিশ্বকাপের আয়োজক কাতারের সাথে জড়িত একটি ঘুষ কেলেঙ্কারিতে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। বেলজিয়ামের তদন্তকারীরা দুটি বাড়িতে এবং একটি স্যুটকেস থেকে ১.৫ মিলিয়র ইউরো পাওয়ার পর অভিযুক্ত চার সন্দেহভাজনের মধ্যে তিনি একজন।

এমইপিরা ভোট দিয়েছেন ৬২৫ জনের ব্যবধানে মিসেস কাইলিকে এর ১৪ জন ভাইস-প্রেসিডেন্টের একজনের ভূমিকা থেকে সরিয়ে দিতে। সংসদ নেতা রবার্টা মেটসোলা “ইউরোপীয় গণতন্ত্রের জন্য কঠিন দিন” বলে কথা বলেছেন।

কাতার কোনো অন্যায়ের কথা অস্বীকার করেছে। ইভা কাইলি নিজেদের নির্দোষতা ঘোষণা করেছেন এবং কাতার থেকে ঘুষের সাথে তার কোন সম্পর্ক নেই জানিয়েছে। তাদের আইনজীবী মিকালিস দিমিত্রাকোপোলোস মঙ্গলবার গ্রীক টিভিকে বলেছেন।

প্রসিকিউটররা বেশ কয়েকদিন ধরে অনুসন্ধান চালিয়েছে এবং বলেছে একজন সন্দেহভাজন ব্যক্তির বাড়িতে প্রায় ৬ লাখ ইউরো মূল্যের নগদ অর্থ পাওয়া গেছে। একটি এমইপি এর ফ্ল্যাটে ১.৫ মিলিয়ন ইউরো এবং ব্রাসেলস হোটেলের একটি রুমে একটি স্যুটকেসে ৭.৫ মিলিয়ন ইউরো পাওয়া গেছে।

বেলজিয়ামের পুলিশ মঙ্গলবার একটি ছবি প্রকাশ করেছে যেখানে ২০০, ৫০, ২০, এবং ১০ ইউরো মূল্যের নোটের স্তূপ দেখা যাচ্ছে।

সূত্র জানায়, মিসেস কাইলির ফ্ল্যাটে ১.৫ মিলিয়ন ইউরো পাওয়া গেছে। এটা সত্য কিনা জানতে চাইলে তার আইনজীবী বলেন: “কোন টাকা পাওয়া গেছে বা কত পাওয়া গেছে তা আমার জানা নেই।”

রবিবার প্রসিকিউটররা বলেছেন, বেলজিয়ামের পুলিশ গ্রেপ্তারকৃত সন্দেহভাজনদের বিরুদ্ধে একটি অপরাধমূলক সংগঠন, অর্থ পাচার এবং দুর্নীতিতে অংশগ্রহণের অভিযোগ আনা হয়েছে।” বুধবার তাদের প্রাক-বিচার আদালতে হাজির করা হবে।

অভিযোগগুলো ইউরোপীয় পার্লামেন্টে লবি গ্রুপগুলোর ভূমিকার ওপর ছায়া ফেলেছে। কাতারিদের জন্য ইইউ-তে ভিসা-মুক্ত ভ্রমণের অনুমতি দেওয়ার একটি সুপারিশ এই সপ্তাহে এমইপিএসের ভোট দেওয়া হবে, কিন্তু এখন তা বাতিল করা হয়েছে।

ইতালির পাশাপাশি ব্রাসেলসেও তল্লাশি চালানো হয়েছে। শুক্রবার থেকে ১০ জন সংসদীয় কর্মচারীর আইটি সংস্থান “হিমায়িত” করা হয়েছে তদন্তের জন্য প্রয়োজনীয় ডেটা অন্তর্ধান রোধ করতে।

গ্রীক কর্তৃপক্ষ তার স্বামী এবং পরিবারের সদস্যদের সম্পত্তি জব্দ করেছে। এথেন্সে এমইপি এবং তার অংশীদার দ্বারা প্রায় দুই সপ্তাহ আগে প্রতিষ্ঠিত একটি সম্পত্তি সংস্থার কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G