ইতিহাসের বড় ১০টি ভুল

প্রকাশঃ জুন ২৯, ২০১৫ সময়ঃ ১২:০৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৭ অপরাহ্ণ

vulমানুষ ভুল করবেই এটা স্বাভাবিক। তবে এমন কিছু ভুল মানুষ করে যার জন্য তাকে সারাজীবন পস্তাতে হয়। আফসোসের সীমা থাকে না ভুলটা করার পর। ইতিহাসের এমনই ১০টি ভুল তুলে ধরছি আজ আপনাদের সামনে।

১. জে কে রাউলিং কে সুযোগ না দেয়া
হ্যারি পটারের স্রষ্টা জে কে রাউলিংকে তো সবাই চেনেন। বই থেকে শুরু করে চলচ্চিত্র পুরো বিশ্ব মাত করেছে হ্যারি পটার। অথচ এই হ্যারি পটার সিরিজকে নিয়ে প্রকাশনা কোম্পানির দ্বারে দ্বারে ঘুরতে হয়েছে রাউলিংকে। ১২ টি প্রকাশনা সংস্থা তার পান্ডুলিপি গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে। শেষ পর্যন্ত তার বইটি প্রকাশ করে ব্লুমবেরি।নিশ্চিতভাবেই সেই প্রকাশনা সংস্থাগুলো এখন তাদের ভুল নিয়ে আফসোস করছে। কারণ হ্যারিপটার সিরিজের মধ্য দিয়ে রাউলিং আয় করেছেন ১ বিলিয়ন ডলার।vul 2

 

২. বিটকয়েন ফেলে দেয়াvul 3
২০০৯ সালে সাড়ে সাত হাজার বিটকয়েন কিনেছিলেন জেমস হাওয়েলস। ২০১৩ সালের দিকে একেকটি বিটকয়েনের মূল্য দাড়ায় ৬১৩ ইউরো। তার মানে জেমসের বিটকয়েনের মূল্য ছিলো সাড়ে চার মিলিয়ন ইউরো!
কিন্তু জেমসের দুর্ভাগ্য যে তিনি তার বিটকয়েনগুলো একটি ড্রয়ারে আটকে ফেলেছিলেন। এবং একটা সময় তিনি তা পানিতে ফেলে দেন কারণ তার কাছে সেটি একদমই প্রয়োজনীয় মনে হয়নি। তার এই ভুলের কারণে তিনি হারালেন প্রায় ৩৫ কোটি টাকা।

৩. গুগল না কেনাvul 4
গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সার্জে ব্রিন ১৯৯৯ সালে গুগলকে মাত্র ১ মিলিয়ন ডলারে বিক্রি করে দিতে চেয়েছিলেন। এক্সসাইট এর প্রধান নির্বাহী জর্জ বেলের কাছে তারা সাড়ে সাত লাখ ডলারে বিক্রিতেও সম্মত হয়েছিলেন। কিন্তু বেল কিনতে রাজি হননি। আর এটিই যে তার জীবনের সবচেয়ে বড় ভুল ছিলো তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ গুগলের বর্তমান মূল্য ৩৬৫ বিলিয়ন ডলার।

৪. সুযোগ পেয়েও হিটলারকে হত্যা না করাvul5
১৯১৪ সালে ব্রিটিশ সৈনিক হেনরি টানডে জার্মানির একনায়ক হিটলারকে নিরস্ত্র ও আহত অবস্থায় পেয়েছিলেন। কিন্তু তিনি সেসময় তাকে গুলি না করারই সিদ্ধান্ত নেন। আর এরপরই হিটলার ও নাৎসি বাহিনীর ভয়াবহতা দেখে বিশ্ব। (অবশ্য এ ঘটনার সত্যতার ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি)

৫. জাপানি ব্যবসায়ীর মতিভ্রম
২০০৫ সালে এক জাপানি ব্যবসায়ী তার কোম্পানির ৬ লাখ ১০ হাজার শেয়ার মাত্র এক ইয়েনে বিক্রি করে দেন। কিন্তু তার বিক্রি করার কথা ছিলো একটি শেয়ার বিক্রি করবেন ৬ লাখ ১০ হাজার ইয়েনে। এমন ভুলে কোম্পানির কি অবস্থা তা বলাই বাহুল্য। টোকিও স্টক এক্সচেঞ্জে এটি বাতিল করার অনুরোধ করা হলেও তারা সেটা করেনি।

৬. চেঙ্গিস খানকে রাগানোvul 6
ইতিহাস জয়ী সম্রাট চেঙ্গিস খান রাগ করলে কি করতে পারেন এ ধারণা বোধহয় ছিলো না আরা আদ-দ্বীন মুহাম্মদ এর। চেঙ্গিস খান তাকে একটি কূটনৈতিক প্রস্তাব দিলে সেটি প্রত্যাখ্যান করে দ্বীন মুহাম্মদ। একইসঙ্গে চেঙ্গিস খানের কূটনীতিকের মস্তকছেদ করা হয়।

আর এতেই চটে যান চেঙ্গিস খান। তিনি তার ২ লাখ সৈন্য নিয়ে দ্বীন মুহাম্মদের পুরো রাজ্য ধ্বংস করে ফেলেন।

৭. ব্রায়ন একটন ও জ্যান কুমকে ফিরিয়ে দেয়াv 7
হোয়াটস এ্যাপ এর প্রতিষ্ঠাতা ব্রায়ন একটন ও জ্যান কুমকে ২০০৯ সালে ফেসবুকে চাকরি দেয়া হয়নি। তারা দুজন ফেসবুকে ইন্টারভিউ দিতে আসলে তাদেরকে নেয়ার কোনো আগ্রহই প্রকাশ করেনি কোম্পানিটি।
কিন্ত পরবর্তীতে ফেসবুক ১৯ বিলিয়ন ডলার দিয়ে হোয়াটস এ্যাপ কিনে নেয়। সময়মত তাদের চাকরিতে নিলে হয়তো এতটা টাকা খরচ করতে হতো না ফেসবুক কর্তৃপক্ষের।

৮. ফ্রান্সে প্রশস্ত ট্রেন
ফ্রান্সের রেলওয়ে কর্তৃপক্ষ ১৫ বিলিয়ন ডলার দিয়ে একটি নতুন ট্রেন চালু করে। কিন্তু দুর্ভাগ্যবশত ট্রেনটি এতটাই চওড়া যে দেশের ১৩শ’ স্টেশনের প্ল্যাটফর্মেই তার জায়গা হয়নি।

এটি এমন যে আপনার গ্যারেজের মাপ না জেনেই আপনি তার চেয়ে বড় গাড়ি বানিয়ে ফেলেছেন।

৯. রায়ান পুলকে ডেকা’র নিবন্ধন করানোvul 8
১৯৬২ সালে মিউজিক কোম্পানি ডেকা নতুন ব্যান্ড খুঁজছিলো। তাদের লন্ডন স্টুডিওতে তার দুটি তরুণ ব্যান্ডের অডিশন নেয়। এরপর তারা রায়ান পুল ও তার ব্যান্ডকে সুযোগ দেয়ার সিদ্ধান্ত নেয়। আর এজন্য তারা বাদ দেয় অপর ব্যান্ডটিকে যাকে আমরা সবাই বিটলস নামেই চিনি।

১০. বানান ভুলের মাশুল
একবার ব্রিটিশ সরকারকে ৯ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিলো। কারণ তারা ঋণগ্রস্ত কোম্পানির তালিকায় একটি বানান ভুল করে। তারা ‘টেইলর এন্ড সনস’ কোম্পানি লিখতে যেয়ে ‘টেইলর এন্ড সন’ লেখে। আর এজন্য অন্য কোম্পানিকে দোষারোপ করা হয়। যার ফলে চাকরি যায় ২৬০ জন চাকুরিজীবীর।


আরও যা পড়তে পারেনঃ

# কাল যোগ হচ্ছে অতিরিক্ত এক সেকেন্ড

# গরু জবাইঃ ভারতীয় তরুণকে নির্যাতন

# অন্ধরাও চোখে দেখবেন!

# পড়ালেখা শেখাবে ট্যাব!

# বর-কনে উভয়ই রোবট! (ভিডিওসহ)

# পৃথিবী থেকে মানুষ বিলুপ্তির ঘোষণা!


 

প্রতিক্ষণ/এডি/নির্ঝর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G