মাথা খাটিয়ে মাথা ব্যথা দূর

প্রকাশঃ মে ২৮, ২০১৫ সময়ঃ ৮:০৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৬ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

headaches-1ঘাড়ের ওপর মাথা থাকলে ব্যথাতো হতেই পারে। প্রত্যেক মানুষেরই কম বেশী মাথা ব্যথা হয়। কিন্তু মাঝে মাঝেই এ ব্যথা এতটাই অসহনীয় পর্যায়ে পৌঁছে যায় যে, সেটা সহ্য করার ক্ষমতা মানুষ হারিয়ে ফেলে। অপর্যাপ্ত ঘুম, টেনশন, অতিরিক্ত কাজের চাপ, প্রেশার কমে যাওয়া, শরীরে পুষ্টির অভাব, রোদ ইত্যাদি কারনে মানুষের মাথা ব্যথা হতে পারে। মাথা ব্যথা কমাতে বেশিরভাগ মানুষই ব্যথানাশক ওষুধ ব্যবহার করেন৷ এই ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর৷ আগে থেকে কিছুটা সতর্ক হলে মাথা ব্যথার মতো ঝামেলা কিন্তু সহজেই এড়ানো যায় ।

প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমানোর অভ্যাস থাকতে হবে। অপর্যাপ্ত ঘুম মাথা ব্যথার কারন হয়ে দাঁড়াতে পারে। কাজের চাপ খুব বেশী হলে, প্রতিদিন সকালে হালকা ব্যায়াম করুন। এতে করে মন সবসময় প্রফুল্ল থাকবে। ঘুমানোর আগে কমপক্ষে ৩ গ্লাস পানি পান করে ঘুমাতে হবে।

আদায়  ‘প্রোস্টাগ্ল্যান্ডিন সিনথেসিস’ রয়েছে যা অ্যাসপিরিন এবং ব্যথানাশক ঔষধে ব্যবহার করা হয়। তাই মাথা ব্যথা শুরু হওয়া মাত্রই আদা ছিলে নিয়ে চিবানো শুরু করুন। এতে ব্যথা উপশম হবে দ্রুত। এছাড়া এক কাপ পানিতে আদা সামান্য ছেঁচে নিয়ে ফুটিয়ে সামান্য মধু দিয়ে পান করতে পারেন আদা চা। এতেও দূর হবে মাথা ব্যথা দ্রুত।

এক কাপ কফি পান করুন। কফি মাথা ব্যাথা দূর করতে কার্যকরী। কফিতে ক্যাফেইন থাকে যা অ্যান্টিবায়টিক হিসেবে কাজ করে। কিন্তু আপনি যদি আগে থেকেই কফি পানে আসক্ত থাকেন তবে এই উপায়টি বাদ দিন।

দারুচিনি বেঁটে সল্প পানিতে মিশিয়ে কপালে প্রলেপ দিয়ে ১৫-২০ মিনিট শুয়ে বিশ্রাম নিলে মাথা ব্যথা সেরে যায়।

লবঙ্গ গুড়ো করে পাতলা কাপড়ে প্যাচিয়ে, মাথা ব্যথা যতক্ষন থাকবে ততক্ষন নাক দিয়ে শুঁকতে হবে, এতে করে ব্যথা কমে যায়। এছাড়াও লবঙ্গ পেস্ট করে কপালে লাগালেও, মাথা ব্যথা দূর হয়।

দেহকে বাকিয়ে বা হেলে দীর্ঘক্ষণ বসলে স্নায়ুকোষ উদ্দীপ্ত হয়। এ থেকে তৈরি হতে পারে মাথা ব্যথার মতো অনাবশ্যক সব রোগ। তাই বসতে হবে সোজা হয়ে। দাঁড়াতে হবে আরও সোজা হয়ে। তবেই মাথা ব্যথা থেকে মুক্তি মিলবে।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G