অবস্থান ধর্মঘটে রুয়েট শিক্ষার্থীরা

প্রথম প্রকাশঃ আগস্ট ১১, ২০১৫ সময়ঃ ৩:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৭ অপরাহ্ণ

জেলা প্রতিবেদক

ruetক্রেডিট কমানোর দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা উপাচার্য দফতরের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীদের অভিযোগ, এক বর্ষ থেকে আরেক বর্ষে উত্তীর্ণ হতে তাদের ৪০ ক্রেডিটের মধ্যে নূন্যতম ৩৩ ক্রেডিট অর্জন করতে হয়। অর্থাৎ সর্বনিম্ন দুইটা বিষয়ে অকৃতকার্য হতে পারবে।

এর আগে কেউ যদি এই ক্রেডিট অর্জন করতে না পারতো তবে তাদের মানোন্নয়নের সুযোগ থাকতো। কিন্তু ২০১২ সেশনের পর থেকে এ পদ্ধতি তুলে নেয়া হয়েছে। এখন কোনো শিক্ষার্থী যদি নূন্যতম ক্রেডিট অর্জন না করতে পারে তবে তাকে সেই বর্ষেই অবস্থান করতে হবে।

শিক্ষার্থীরা আরো বলেন, আমরা এই পদ্ধতি বাতিলের দাবিতে প্রায় ২ মাস আগ থেকে আন্দোলন করে আসছি। আজ উপাচার্য দফতরের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছে। অবিলম্বে আমাদের দাবি মেনে না নেয়া হলে আরো কঠোর কর্মসূচির ডাক দেয়া হবে বলে শিক্ষার্থীরা জানান।

তাদের এ দাবি সম্পূর্ণ অযৌক্তিক দাবি করে রুয়েটের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বলেন, কোনো শিক্ষার্থীকে পরের ক্লাসে ওঠার জন্য ৪০ ক্রেডিটের মধ্যে ৩৩ ক্রেডিট অর্জন করতে হয়। যা আগে ছিলো ৩৫ ক্রেডিট। শিক্ষার্থীদের কথা চিন্তা করে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তক্রমে এটা ৩৩ ক্রেডিটে নামিয়ে আনা হয়েছে।

তিনি আরো বলেন, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী এই আন্দোলন করছে তাদের মদদ দিচ্ছে গুটি কয়েক শিক্ষার্থী। ২০১৩ শিক্ষাবর্ষের ৭২৫ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ২৯ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। আর এরাই এই ভিত্তিহীন আন্দোলন করছে বলেও তিনি উল্লেখ করেন।

 
প্রতিক্ষণ/এডি/তাফসির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G