আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

প্রকাশঃ অক্টোবর ১০, ২০১৫ সময়ঃ ৯:৫৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

dibosআজ শনিবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য: ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। সভা, সেমিনার, কাউন্সেলিং, শোভাযাত্রাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকারি ও বেসরকারি সংস্থা-প্রতিষ্ঠান।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল সূত্র জানায়, দেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ৪ দশমিক ৬ শতাংশ এবং শিশু-কিশোরদের ১ শতাংশ বিষণ্নতায় আক্রান্ত। বিষণ্নতার কারণে ব্যক্তিগত, পারিবারিক, পেশাগত ও সামাজিক জীবন ক্ষতিগ্রস্ত হয়। বিষণ্নতা কর্মক্ষমতা কমিয়ে দেয়, মানুষ আর্থিক ক্ষতির মুখে পড়ে। অনেক সময় বিষণ্নতার কারণে মানুষ আত্মহত্যা করে। তাই বিষণ্নতায় আক্রান্ত মানুষের দ্রুত চিকিৎসা প্রয়োজন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃণমূল পর্যায়ে জনগণের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। সাইকোলজিস্ট ফাউন্ডেশন বাংলাদেশ ও অরকিড সাইকোলজি রিসার্চ সেন্টার যৌথভাবে কর্মসূচি গ্রহণ করেছে। সংগঠন দুটি প্রথমবারের মতো মনোবিজ্ঞানী সম্মেলনের আয়োজন করেছে।

প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G