উচ্চ কোলেস্টেরলের যে ৮ টি খাবার বর্জন করবেন

প্রকাশঃ এপ্রিল ১৮, ২০১৫ সময়ঃ ২:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৫ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক

burgerকোলেস্টেরল মানব দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান। কিন্তু অতিমাত্রায় এর গ্রহণ হৃদরোগসহ স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাই সুস্থ্যভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন অতিরিক্ত কোলেস্টেরল পরিহার করা। এর জন্য যে খাবারগুলো আপনি বর্জন করবেন সেগুলোর মধ্যে নি¤েœর আটটি খাবারকে অবশ্যই প্রাধান্য দিবেন।

ডিমের কুসুম: পুষ্টিবিদদের দেয়া তথ্য অনুযায়ী একটি ডিমের কুসুমের মধ্যে ২১০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। অথচ সম্পূর্ণ একটি ডিমে কোলেস্টেরলের পরিমাণ ২১২ মিলিগ্রাম। সুতরাং বুঝতেই পারছেন নাস্তা কিংবা অন্য যেকোন সময় ডিম খাওয়ার সময় কেন কুসুমকে বর্জন করবেন।

কলিজা: কলিজা খেতে অন্যরকম স্বাদ লাগে বলে এটি অনেকেরই প্রিয়। যাদের কাছে এটি অনেক বেশি ভাললাগার খাবার তাদের উদ্দেশে বলছি যতটা পারবেন কলিজা কম খাবেন। কারণ প্রতি ১০০ গ্রাম কলিজাতে ৫৬৪ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। আর একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল খাওয়া উচিৎ নয়।

মাখন: বাঙ্গালীর পাতে মাখন থাকবে এটাই স্বাভাবিক। আর খাবার টেবিলে মাখন রেখে জিভ সামলানো বড় কঠিন। রুটি কিংবা কেকের সাথে মাখনের মিশ্রণ অন্যরকম স্বাদের জন্ম দেয়। প্রতি ১০০ গ্রাম মাখনে থাকে ২১৫ মিলিগ্রাম  কোলেস্টেরল। সুতরাং মাখন ও মাখনসমৃদ্ধ খাবার বর্জন করুন।

চিংড়ি: সুস্বাদু খাবার হিসেবে চিংড়ির জুড়ি নেই। এতে প্রতি ১০০ গ্রামে ১৯৫ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই ভেবে দেখুন মজা করে চিংড়ির স্বাদ নিবেন নাকি দীর্ঘদিন বেঁচে থাকার জন্য সেটি পরিহার করবেন।yolk

মুরগীর মাংস: প্রাণীজ আমিষের চাহিদা মেটাতে আমরা যত ধরণের মাংস খাই তার মধ্যে মুরগীর মাংসই প্রধান। বেশি পরিমাণে খাই বলে এর দ্বারা আমরা কোলেস্টেরলও বেশি গ্রহণ করি। তাই যত পারেন চিকেন বার্গার, স্যান্ডউইচ এবং নিয়মিত খাবারের সাথে মুরগীর মাংস কম খান।

ফাস্ট ফুড: বর্তমানে তরুণ-তরুণিসহ সব বয়সী মানুষের কাছে ফাস্ট ফুড একটি জনপ্রিয় খাবারে পরিণত হয়েছে। সকল ধরণের ফাস্ট ফুডগুলোতে রয়েছে উচ্চমাত্রায় কোলেস্টেরল। তাই বর্জন করুন ফাস্ট ফুড।

পনির: প্রতি ১০০ গ্রাম পনিরে ১২৩ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই যারা পনির খেতে অনেক ভালবাসেন তাদের জন্য সময় এসেছে এ নিয়ে ভাববার।

আইসক্রিম: ছেলে-বুড়ো সবাই আইসক্রিম খেতে পছন্দ করে। এতেও রয়েছে উচ্চমাত্রায় কোলেস্টেরল। সুতরাং কোলেস্টেরলের হাত থেকে বাঁচতে আজ থেকেই আইসক্রিম খাওয়া বন্ধ করুন।

প্রতিক্ষণ/তপু

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G