উবার’কে অবৈধ ঘোষণা করল বিআরটিএ

প্রকাশঃ নভেম্বর ২৫, ২০১৬ সময়ঃ ৪:৪৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:০২ অপরাহ্ণ

uberবাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) মোবাইল ফোনে অ্যাপ ব্যবহার করে ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠান ‘উবার’ এর সব ধরণের কার্যক্রমকে অবৈধ বলে ঘোষণা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মাত্র তিনদিন হল বাংলাদেশে উবার এর আনুষ্ঠানিক যাত্রার।

বিষয়টির ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করে শুক্রবার পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বিআরটিএ বলেছে, এ ধরনের কার্যক্রম মোটরযান আইন ও বিধির পরিপন্থী।

বলা হয়েছে, বিআরটিএ তথা সরকারের অনুমোদন ব্যতীত ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ।

বিআরটিএ-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ট্যাক্সিক্যাব সেবা দিতে হয় ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন, ২০১০ অনুযায়ী। কোনো কোম্পানি ট্যাক্সিক্যাব চালাতে চাইলে তাকে অবশ্যই বিআরটিএ-এর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে। ভাড়ায় চালিত বা রেন্ট-এ-কার হিসেবে পরিচালিত মোটরকার ও মাইক্রোবাসের জন্য আলাদা সিরিজে (প/ছ) রেজিস্ট্রেশন নিতে হয়।

এ ছাড়া মোটরযান বিধিমালা, ১৯৪০-এর বিধি ১৬২ এ অনুযায়ী ভাড়ায় চালিত প্রতিটি মোটরগাড়ি ও মাইক্রোবাসের আলাদা রঙ (কালো বডি ও হলুদ টপ) থাকা এবং মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর ৫১ ধারা অনুযায়ী প্রয়োজনীয় রুট পারমিট নেওয়া বাধ্যতামূলক।

অনলাইন ভিত্তিক ট্যাক্সি সার্ভিস উবার সম্পূর্ণ অবৈধভাবে পরিচালিত হচ্ছে, যা মোটরযান আইন ও বিধির পরিপন্থী-উল্লেখ করে বিজ্ঞপ্তিতে এই ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকতে উবার মালিক ও চালকদের অনুরোধ জানানো হয়।

নির্দেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উবার হচ্ছে যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোভিত্তিক অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি। বিশ্বের ৭৪টি দেশের ৪৫০টি শহরের তাদের সেবা দেওয়া হচ্ছে বলে দাবি সংগঠনটির। উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ্যাপ ডাউনলোড করে ই-মেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধনের মাধ্যমে উবারের চালক হয়ে যেতে পারেন। একই অ্যাপ ব্যবহার করে সেবা নেন যাত্রীরা।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G