WordPress database error: [Disk full (/tmp/#sql_1df056_0.MAI); waiting for someone to free some space... (errno: 28 "No space left on device")]
SELECT COLUMN_NAME FROM INFORMATION_SCHEMA.COLUMNS WHERE table_name = 'sdsaw42_hsa_plugin' AND column_name = 'hsa_options'


Warning: mysqli_num_fields() expects parameter 1 to be mysqli_result, bool given in /var/www/vhosts/protikhon.com/httpdocs/wp-includes/wp-db.php on line 3547

WordPress database error: [Duplicate column name 'hsa_options']
ALTER TABLE sdsaw42_hsa_plugin ADD hsa_options VARCHAR(2000) NOT NULL DEFAULT ''

কাতারে বিশ্বকাপ ২০২২ এ যা কিছু নতুন কাতারে বিশ্বকাপ ২০২২ এ নতুন যা কিছু কাতারে বিশ্বকাপ ২০২২ এ যা কিছু নতুন কাতারে বিশ্বকাপ ২০২২ এ নতুন যা কিছু

কাতারে বিশ্বকাপ ২০২২ এ যা কিছু নতুন

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৩, ২০২২ সময়ঃ ৮:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১৬ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতারে অনুষ্ঠিতব্য ফিফা বিশ্বকাপে প্রথম বার মহিলা রেফাফি এবং ২৬ সদস্যের স্কোয়াড রাখা হয়েছে। ২০২২ ফিফা বিশ্বকাপ দ্রুত এগিয়ে আসছে। উদ্বোধনী ম্যাচে কিকঅফ ২০ নভেম্বর অনুষ্ঠিত হযবে। কাতারকে টুর্নামেন্টের আয়োজক দেয়ার পর প্রায় ১২ বছর পেরিয়ে গেছে।

ইভেন্টে ৩২ টি দল থাকবে এবং কাতারে ১.২ মিলিয়নেরও বেশি দর্শকদের আকর্ষণ করবে। যা ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টের আয়োজক মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হয়ে উঠবে।

এবারের বিশ্বকাপে যা কিছু প্রথম বার, তার তালিকা দেওয়া হল:

অফসাইড প্রযুক্তি
জুলাই মাসে, ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা দ্রুত এবং সঠিক অফসাইড কল করতে সহায়তা করার জন্য বিশ্বকাপে একটি আধা-স্বয়ংক্রিয় অফসাইড সিস্টেম ব্যবহারের ঘোষণা করেছে। গভর্নিং বডির নিয়ম অনুযায়ী, একজন খেলোয়াড় অফসাইড পজিশনে থাকে যদি “মাথা, শরীর বা পায়ের কোনো অংশ প্রতিপক্ষের অর্ধেক থাকে (অর্ধেক লাইন বাদে) এবং মাথা, শরীর বা পায়ের কোনো অংশ কাছাকাছি থাকে বল এবং দ্বিতীয়-শেষ প্রতিপক্ষ উভয়ের চেয়ে প্রতিপক্ষের গোল লাইন”।

প্রযুক্তিটি খেলোয়াড়দের গতিবিধি অনুসরণ করতে বলের মধ্যে একটি সেন্সর এবং একটি অঙ্গ-ট্র্যাকিং ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হবে। রেফারির সিদ্ধান্ত বুঝতে বাড়িতে ভক্ত এবং দর্শকদের সাহায্য করার জন্য, ডেটা স্টেডিয়ামের স্ক্রিনে ৩ডি ছবি প্রজেক্ট করতে ব্যবহার করা হবে।

প্রতিস্থাপন
২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত আগের বিশ্বকাপের তিনটির বিপরীতে প্রতিটি খেলায় দলগুলিকে পাঁচটি প্রতিস্থাপনের অনুমতি দেওয়া হবে। ফুটবলের নিয়ম-নির্ধারণকারী সংস্থা, ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড ২০২০ সালে এই আইনটি প্রবর্তন করেছিল “ফুটবলের উপর করোনা-১৯ এর চলমান প্রভাবের একটি বৈশ্বিক বিশ্লেষণের পাশাপাশি ফুটবল জুড়ে বেশ কয়েকটি মূল স্টেকহোল্ডারের প্রতিনিধিত্বের পরে।  বিশ্বকাপের একটি খেলা অতিরিক্ত সময়ে চলে গেলে, একটি অতিরিক্ত দিনের অনুমতি দেওয়া হবে। স্পেনের লা লিগা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার সহ বেশ কয়েকটি ফুটবল লীগ গত দুই বছরে পরিবর্তনটি বাস্তবায়ন করেছে।

নভেম্বর কিকঅফ
আগের টুর্নামেন্টের বিপরীতে, কাতার ২০২২ নভেম্বর এবং ডিসেম্বর মাসে ফাইনাল অনুষ্ঠিত হবে। পূর্বে বিশ্বকাপ সবসময়  গ্রীষ্মকালে অনুষ্ঠিত হত, প্রায়ই জুন এবং জুলাই মাসে। কাতারে উচ্চ তাপমাত্রা এড়াতে এই পরিবর্তন করা হয়েছে। যা সেই সময়ের মধ্যে ৫০সি (১২২এফ) পর্যন্ত পৌঁছতে পারে। টুর্নামেন্ট চলাকালীন তাপমাত্রা ১৪সি থেকে ৩১সি (৫৭এফ থেকে ৮৮এফ) পর্যন্ত হতে পারে বলে অনুমান করা হয়েছে৷

স্কোয়াড তালিকা
নভেম্বরে অংশগ্রহণকারী দেশগুলি সর্বোচ্চ ২৬ জন খেলোয়াড় সমন্বিত স্কোয়াডের নাম দেবে। যা রাশিয়া বিশ্বকাপে অনুমোদিত হওয়ার চেয়ে তিন জন বেশি। ফিফার মতে, নভেম্বরে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টের “অনন্য সময়” এবং কোভিড-১৯ মহামারী দ্বারা সৃষ্ট ব্যাঘাতের কারণে এই পরিবর্তন করা হয়েছে। বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডের তালিকাও সর্বোচ্চ ৩৫ জন থেকে বাড়িয়ে ৫৫ করা হয়েছে।

মহিলা রেফারি
পুরুষদের বিশ্বকাপে প্রথমবারের মতো, কাতার ২০২২-এর জন্য নির্বাচিত ৩৬ জন রেফারির মধ্যে তিনজন মহিলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্ট, জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা এবং রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এর আগে উয়েফা সুপার কাপ এবং আফ্রিকা কাপ অফ নেশনস সহ পুরুষদের টুর্নামেন্টে দায়িত্ব পালন করেছেন। তাদের সঙ্গে যোগ দেবেন আরও তিন নারী যারা ৬৯ জন সহকারী রেফারির মধ্যে দায়িত্ব পালন করবেন।

সবচেয়ে ‘কমপ্যাক্ট’ বিশ্বকাপ
১১,৫০০ বর্গ কিমি (৪,৪৪০ বর্গ মাইল) এর কিছু বেশি এলাকা এবং প্রায় ২.৯ মিলিয়ন জনসংখ্যা সহ কাতার হবে ফিফার ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট হোস্ট করার জন্য সবচেয়ে ছোট দেশ। আটটি স্টেডিয়ামই রাজধানী দোহার থেকে ৫০কিমি (৩১ মাইল) ব্যাসার্ধের মধ্যে অবস্থিত। গ্রুপ পর্বে, বেশিরভাগ দিনে চারটি পর্যন্ত খেলা দেখা যাবে।

যদিও কাতার এবং ফিফা বলছে টুর্নামেন্টের “কমপ্যাক্ট” প্রকৃতি মানুষকে দিনে একাধিক ম্যাচ দেখার অনুমতি দেবে। সমালোচকরা যুক্তি দেন যে ১.২ মিলিয়নেরও বেশি লোকের আগমন রাস্তায় বড় যানজটের কারণ হতে পারে। ভ্রমনের ক্ষেত্রে মানুষের জীবন আরও কঠিন করে তুলতে পারে।

টুর্নামেন্টের সংগঠক, ডেলিভারি অ্যান্ড লিগ্যাসির সুপ্রিম কমিটির আবদুল আজিজ আলী আল-মাওলাভি গত মাসে বলেছিলেন, “এক দিনে চারটি ম্যাচ খেলা দোহার মতো একটি শহরে একটি চ্যালেঞ্জ। অবশ্যই, আমরা রাস্তায় যানজটের আশা করছি।”

বিশ্বকাপ চলাকালীন কাতারে স্কুল বন্ধ থাকবে এবং অফিসের কাজের সময় কমিয়ে দেওয়া হয়েছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G