কাবাবে পাকস্থলির ক্যান্সার !

প্রকাশঃ মে ৪, ২০১৫ সময়ঃ ৬:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৫ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

cancer-riskকাঠকয়লার ঢিমে আঁচের উপর সারি সারি শিকে গাঁথা মশলাদার মাংসখণ্ড। আগুনের লাল আভায় ধীরে ধীরে ঝলসে উঠছে রেশমি, কাকোরি, টিক্কা, বোটি বা বড়া কাবাব। তাদের মনকাড়া সুঘ্রাণে ভোজন রসিকদের পাগলপারা অবস্থা।

কিন্তু চিন্তার বিষয় হচ্ছে, চিকিৎসকরা অবিলম্বে এই সমস্ত খাদ্য থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। তাঁদের মতে, আগুনে ঝলসানো মশলা মাখানো মাংস বা মাছ থেকে নিসৃত রাসায়নিক ডেকে আনতে পারে প্রাণঘাতী ক্যান্সার।

সম্প্রতি কানাডার ভ্যাঙ্কুভারে এক বৈজ্ঞানিক সম্মেলনে এমনই আশঙ্কার কথাই তুলে ধরেছেন দেশটির চিকিৎকরা। ক্যান্সার সম্পর্কিত সমীক্ষায় দেখা যায়, লবন ও তেল মাখানো মাছ বা মাংসকে সরাসরি আগুনে ঝলসানো হলে তার মধ্যে তৈরি হয় খাদ্যনালীতে ক্যান্সার সৃষ্টিকারী ক্ষমতাসম্পন্ন কারসিনোজেন। এ ধরণের খাবার খেলে তা থেকে খাদ্যনালীতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশ কয়েকজন মেডিক্যাল ছাত্র এ বিষয়ে জরিপ চালান। ১০১ জন ক্যান্সার আক্রান্তের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার খুঁটিনাটি বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন তারা। একই প্রশ্ন করা হয়েছিল সুস্থ মানুষদেরও।

জরিপ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, যারা ঝলসানো মাংস খান তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আর সুস্থ মানুষের তুলনায় ৯ গুণ বেশি। যারা ধূমপান করেন তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আট গুণ বেশি। আর মদ্যপায়ীদের ক্যান্সার হওয়ার ঝুঁকি চারগুণ বেশি।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G