কুবিতে ভর্তি পরীক্ষা; ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৯, ২০১৬ সময়ঃ ৬:০১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৪ অপরাহ্ণ

তানভীর সাবিক, কুবি প্রতিনিধি:

image-15411আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষাকে কেন্দ্র্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা এবং আনুসঙ্গিক কার্যক্রম সম্পন্ন করতেই নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে বলে জানা যায়। এ জন্য ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ৬৩তম সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়। ছাত্রলীগ নেতা খালিদ সাইফুল্লাহ হত্যাকান্ডের পর থেকেই বিশেষ ধরনের নিরাপত্তার আওতায় রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের নিরাপত্তা দেয়ার জন্য পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন সতর্ক অবস্থান নিয়েছে। ভর্তিচ্ছুদের সর্বোচ্চ নিরাপত্তা দিতে ইতমধ্যে তিন প্রশাসনের মধ্যে একাধিক মিটিংও হয়েছে। এছাড়া ক্যাম্পাসের প্রধান ফটক এবং কেন্দ্র্রগুলোর আশেপাশে পরীক্ষার্থীদের স্বাগত জানিয়ে ছাত্র সংগঠনগুলোর মিছিলের উপরও নিষেধাজ্ঞা আসতে পারে এমন আভাসও পাওয়া যাচ্ছে।

আবাসিক হল এবং পাশ্ববর্তী ম্যাসগুলোকেও নিরাপত্তার আওতায় আনা হয়েছে। যেকোনো অনাকাঙ্খিত ঘটনা প্রতিহত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সকল প্রকার সহায়তা দেবে পুলিশ প্রশাসন। ভর্তিচ্ছুদের সার্বিক সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং কোন প্রকার অপ্রীতিকর ঘটনার সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছে শাখা ছাত্রলীগ।

এদিকে ভর্তি পরীক্ষার হলে সকল প্রকার ইলেকট্রিক ডিভাইস নিষিদ্ধ করেছে আইন শৃঙ্খলা রক্ষা উপ-কমিটি। কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, ঘড়িসহ যে কোনো প্রকার ইলেকট্র্রিক ডিভাইস পাওয়া গেলে তাকে পরীক্ষা দিতে দেয়া হবেনা বলে জানায় এ কমিটির আহ্বায়ক। পরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে বা জালিয়াতির আশ্রয় নিলে অভিযুক্তকে সাথে সাথে পুলিশে সোপর্দ করা হবে।

আইন শৃঙ্খলা রক্ষা উপ-কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আইনুল হক বলেন, ‘পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তিচ্ছুদের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে। সকল প্রকার বিশৃঙ্খলা মোকাবেলায় আমরা প্রস্তুত আছি। এছাড়াও পরীক্ষা কেন্দ্রে সকল প্রকার ইলেকট্র্রিক ডিভাইস বহনের উপর নিষেধাজ্ঞা থাকবে।’
কুমিল্লা সদর দক্ষিণ থানার অফিসার ইনচার্জ মোঃ নজরুল ইসলাম পিপিএম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ইতিমধ্যে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আমরা পুলিশ মোতায়েন করেছি। ভর্তি পরীক্ষার্থীদের নিরাপত্তা দিতে আমরা সজাগ দৃষ্টি রেখেছি।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ বলেন, ‘ভর্তিচ্ছুদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার জন্যই পুলিশ পাহারাসহ সকল প্রকার ব্যবস্থাগ্রহণের নির্দেশ দিয়েছি। আমি আশা করবো সবাই আমাদের সহযোগিতা করবে। নিজেদের মধ্যে বিভেদ থাকলেও ছাত্র সংগঠনগুলো সংযত থেকে ভর্তিচ্ছুদের সহযোগিতা করবে। সুষ্ঠু পরীক্ষার মাধ্যমে পরবর্তী ব্যাচে মেধাবীরা ভর্তির সুযোগ পাবে বলে আশা করছি।’

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G