গভর্নরের বিরুদ্ধে অর্থমন্ত্রীর অভিযোগ

প্রকাশঃ মার্চ ১৪, ২০১৬ সময়ঃ ৩:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

abulযুক্তরাষ্ট্রের ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের প্রায় ৮০০ কোটি টাকা চুরির ঘটনা গোপন রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বিরুদ্ধে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এজন্য কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অভিযোগ করে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মন্ত্রী জানান, মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত হঠাৎ করে উত্তেজিত হয়ে ওঠেন। এ সময় ক্ষোভ প্রকাশ করে তিনি প্রধানমন্ত্রীকে বলেন, ‘বিষয়টি আমাকেও জানানো হয়নি। এমনকি গত ৭ মার্চের বৈঠকেও আমাকে কিছু বলা হয়নি। এতো বড় ঘটনা প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীকে না জানিয়ে থাকে কীভাবে?’

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, এ ঘটনায় সরকার ক্ষুব্ধ। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এখন বিদেশ সফরে রয়েছেন। আমি তার দেশে ফেরার অপেক্ষায় রয়েছি। তিনি দেশে ফিরলেই আমি তার সঙ্গে কথা বলবো এবং এর পরই ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের ব্যাংক হিসাবে রক্ষিত বাংলাদেশের স্থিতি থেকে হ্যাক করে অর্থ চুরি করা হয়েছে। এর একটি অংশ গেছে শ্রীলঙ্কায়, আরেকটি অংশ গেছে ফিলিপাইনে। সম্প্রতি ফিলিপাইনের একটি ইংরেজি দৈনিকে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তাতে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ অর্থ ফিলিপাইনে পাচার হওয়ার কথাও উল্লেখ ছিল। গত ৭ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, মোট ৮০০ কোটি টাকার সমপরিমাণ ডলার চুরি করে সরিয়ে নেওয়া হয়েছিল ফিলিপাইন ও শ্রীলঙ্কায়। এর মধ্যে শ্রীলঙ্কা থেকে অর্থ উদ্ধার করা হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়। তবে চুরি যাওয়া অর্থের বড় অংশই উদ্ধার করা যায়নি। তবে এ অর্থ উদ্ধার সম্ভব এবং এ বিষয়ে প্রয়োজনীয় চেষ্টা চলছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

#লাইক ও শেয়ার দিয়ে প্রতিক্ষণের সাথে থাকুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G