চবিতে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ২, ২০১৫ সময়ঃ ১০:২৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৮ অপরাহ্ণ

চবি প্রতিনিধি

c.uচট্টগাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ বছর ভর্তি আবেদনের যোগ্যতায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সকল ইউনিটের গত বছরের যোগ্যতার চেয়ে এবার দশমিক ২৫ কমানো হয়েছে। তবে ভর্তির আবেদনের ৪৭৫ টাকা অপরিবর্তিত রয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ২৩ দিনের মধ্যে টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

ক ইউনিট (এ): এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭৫ এর কম নয়।

খ ইউনিট (বি): এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৫.৭৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ২.৭৫ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৫০ এর কম নয়।

গ ইউনিট (সি) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.৭৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭৫ এর কম নয়।

ঘ ইউনিট (ডি) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৫.৭৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ২.৭৫ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৫০ এর কম নয়।

ঙ ইউনিট (ই) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.৭৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭৫ এর কম নয়।

চ ইউনিট (এফ) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭৫ এর কম নয়।

ছ ইউনিট (জি) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭৫ এর কম নয়।

জ ইউনিট (এইচ) : নতুন এই ইউনিটের অধীনে ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ খোলা হয়েছে। এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৫.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ২.৫০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.২৫ এর কম নয়।

ঝ ইউনিট (আই) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭০ এর কম নয়।

ঞ ইউনিট (জে) : এই ইউনিটে ভর্তির আবেদন করতে হলে দুই পরীক্ষায় সর্বমোট ৬.২৫ থাকতে হবে। তবে এস.এস.সি বা সমমানের পরীক্ষায়  ৩.০০ এবং এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় ২.৭০ এর কম নয়।

আসন : এ বছর নতুন একটি অনুষদ সহ ৮টি অনুষদের অধীনে নতুন দুটি বিভাগ সহ ৪৪ টি বিভাগে সাধারণ আসন সংখ্যা ৩৯৮৪ টি এবং কোটা সংখ্যা ৭২৩ টি। প্রতিটি ইউনিটে একটি করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)র জন্য একটি করে কোটা বরাদ্দ রয়েছে। তাছাড়া প্রতিবন্ধীদের জন্য কলা অনুষদে ১টি, বিজ্ঞান অনুষদে ১টি (গণিত অথবা পরিসংখ্যান) ব্যবসায় প্রশাসন অনুষদে ১টি এবং সমাজ বিজ্ঞান অনুষদে ১টি করে অতিরিক্ত কোটার সিট বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়াও ভর্তি পরীক্ষা সর্ম্পকিত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.cu.ac.bd) পাওয়া যাবে।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G