তারেকের বিরুদ্ধে ফের মামলা

প্রকাশঃ মার্চ ২৩, ২০১৫ সময়ঃ ৬:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫২ অপরাহ্ণ

আদালত প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

tarekবাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কটূক্তিপূর্ণ ব্ক্তব্য দেয়ার অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমিটির সভাপতি ফজলুর করিম সোমবার বিকেলে মামলাটি দায়ের করেন।

ঢাকার সিএমএম আদালতে করা এ মামলায় বিএনপি চেয়ারপার্সনের সাবেক বিশেষ উপদেষ্টা বিএনপির বৈদেশিক দূত জাহিদ এফ সরদার সাদীসহ অজ্ঞাতনামা আরো ৫ শতাধিক বিএনপি নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

ঢাকা মহানগর হাকিম ইউনুস খান মামলাটি আমলে নিয়ে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

বাদী তার জবানবন্দীতে তারেক রহমানের বিরুদ্ধে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে লন্ডনে ও যুক্তরাষ্ট্রে দেয়া বিভিন্ন ধরনের কটূক্তিপূর্ণ বক্তব্যের বিবরণ তুলে ধরেন। মামলাটিতে বাদী ১০টি বিভিন্ন পত্রিকার সম্পাদককেও সাক্ষী করেছেন।

মামলার এজাহার থেকে জানা গেছে, তারেক রহমান গেল বছরের ১১ নভেম্বর পূর্ব লন্ডনের আট্রিয়াম হলে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে লন্ডন বিএনপি শাখা আয়োজিত সভায় বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করেন ও মানহানিকর বক্তব্য দেন।

তারেক রহমান তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানী পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসেন। তিনি বঙ্গবন্ধু নন, পাকবন্ধু।’

পরের দিন বিভিন্ন গণমাধ্যমে তারেক রহমানের বক্তব্য প্রকাশিত হয়। তার এ বক্তব্যে আওয়ামী লীগের একশ’ কোটি টাকার সম্মানহানি হয়েছে দাবি করে দণ্ডবিধি ৪৯৯/৫০০ ধারায় তারেকের বিরুদ্ধে মামলা করা হয়।

এর আগে, পল্টন থানায় একই অভিযোগে দায়ের করা মামলায় তারেক রহমানের বিরুদ্ধে ২০১৪ সালের ২২ ডিসেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ৩০ মার্চ দিন ধার্য করেন আদালত।

প্রতিক্ষণ/এডি/বাবর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G