নতুন বছরে স্মার্টফোন নিয়ে আসছে নোকিয়া!

প্রকাশঃ ডিসেম্বর ৭, ২০১৬ সময়ঃ ১২:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩১ অপরাহ্ণ

nokia-2এক সময় বাংলাদেশের বাজারের প্রায় ৮০% মোবাইল ছিল নোকিয়ার দখলে। সাধারণ মানুষের কাছে তখন মোবাইল মানেই ছিল নোকিয়া। তার পর সময়টা পাল্টে গিয়েছে অনেকটাই। বাজারে এখন সর্বত্র দাপাচ্ছে বিভিন্ন কোম্পানির অ্যান্ড্রয়েড ফোন।এ দেশে স্মার্ট ফোনের বাজারে উইন্ডোজ ফোনের তেমন একটা চল নেই,টক্করে এঁটে উঠতে না পেরে বাজার থেকে বিদায় নিয়েছিল নোকিয়া।

নকিয়া বেসিক ফোন হিসেবে জনপ্রিয়। তবে স্মার্টফোনের যুগে কিছুটা ভাটা তো পড়েছেই বেসিক ফোনের বিক্রিতে। সে কারণেই দুই বছর আগে নিজেদের মোবাইল ডিভিশন মাইক্রোসফটের কাছে বিক্রি করে দিয়েছিল নোকিয়া। মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেম উইন্ডোজে চালিত নোকিয়া লুমিয়া সিরিজের স্মার্টফোন ছাড়া হয় বাজারে। কিন্তু গুগলের অ্যানড্রয়েড আর অ্যাপলের আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় মুখ থুবড়ে পড়ে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। ২০১৪ সালের এপ্রিলে ৭২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে নোকিয়ার মোবাইল ডিভিশন কিনে নেয় মাইক্রোসফট। এই ক্রয়ের শর্ত ছিল, ২০১৬ সালের শেষ নাগাদ নোকিয়া তাদের নাম ব্যবহার করে কোনও ফোন আনতে পারবে না।

বর্তমানে স্মার্ট ফোন ব্যবহার করতে গিয়ে যারা মাঝে মধ্যেই নানা সমস্যায় পড়ছেন, তাদের কারও মুখে তখন শোনা যাচ্ছে, ‘আহঃ, মোবাইল ছিল নোকিয়ার….ছুড়ে মারলেও কিস্যু হত না। আর এই সব অ্যান্ড্রয়েড ফোনগুলো এতো দাম দিয়ে কিনেও হাজার একটা সমস্যা লেগেই রয়েছে!’ সকলেই একটা ব্যপার ভাল করে বুঝে নিয়েছেন, এখনকার অ্যান্ড্রয়েড ফোনগুলোর আয়ু বড় জোড় এক থেকে দেড় বছর।

nokia1তবে যারা এখনও স্মৃতি হাতড়ে নকিয়ার মোবাইলের কথা মনে করে আফসোস করেন, তাদের জন্য একটা দারুন খবর!নোকিয়ার সর্বশেষ ঘোষণা অনুযায়ী ,অ্যান্ড্রয়েড ফোনের ভাণ্ডার নিয়ে নতুন বছরের মে মাসে বাজারে ফিরছে নোকিয়া।স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটও নিয়ে আসতে পারে। অনেকেই হয়ত খবরটা শুনে লাফিয়ে উঠবেন! কেউ হয়তো নিজেকে সামলে নিয়ে জানতে চাইবেন, ‘তা…কী কী পাওয়া যাবে এই নোকিয়া অ্যান্ড্রয়েড ফোনে!’

নোকিয়া চীনের প্রেসিডেন্ট মাইক ওয়াং আরও জানিয়েছেন, এ বছরের শেষ নাগাদ তিনটি অথবা চারটি অ্যানড্রয়েড ফোন নিয়ে আসবে নোকিয়া। এর মধ্যে ৫ ইঞ্চি লম্বা মাল্টিটাচ স্ক্রিন বিশিষ্ট নোকিয়া ডি ১সি-তে মিলবে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ২ জিবি র‌্যাম এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ পাওয়ার প্রসেসর। সপ্তাহ খানেকের মধ্যেই নাকি তাদের বাকি ফোনগুলির তালিকা আর বৈশিষ্টও প্রকাশ করবে নোকিয়া। প্রশ্ন একটাই! কত দাম হবে এই ফোনের? সূত্রের খবর, দামটা এখনই নির্দিষ্ট করে বলা না গেলেও তা এমনই হবে যা চিন্তা বাড়াবে বাজারের বাকি মোবাইল সংস্থাগুলির।

 

 

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G