প্রথম আমেরিকান নভোচারীর চিরবিদায়

প্রকাশঃ ডিসেম্বর ৯, ২০১৬ সময়ঃ ১:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৮ অপরাহ্ণ

jglennমার্কিন নভোচারী জন গ্লেন পৃথিবী ছেড়ে চলে গেছেন চিরতরে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওহাইওর একটি হাসপাতালে এ নভোচারীর মৃত্যু হয় । গ্লেনের বয়স হয়েছিল ৯৫ বছর।

তিনিই প্রথম আমেরিকান নভোচারী যিনি পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন। ১৯৬২ সালে স্পেস ক্যাপসুল ফ্রেন্ডশিপ সেভেনে চড়েই তিনি আমাদের এ পৃথিবী প্রদক্ষিণ করেন। এরপর ১৯৯৮ সালে তিনি আবার মহাকাশে যান। সেটাই ছিল তাঁর সর্বশেষ মহাকাশ গমন। তখন তাঁর বয়স ছিল ৭৭। এছাড়া সবচেয়ে বেশি বয়সে মহাকাশে যাওয়ার রেকর্ডটি তাঁরই দখলে।

বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, এক সপ্তাহেরও বেশি সময় ধরে জন গ্লেন ওহাইও স্টেট ইউনিভার্সিটির জেমস ক্যানসার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তবে কী কারণে তিনি মারা গেছেন হাসপাতাল কর্তৃপক্ষ এখনও তা জানাননি ।

বিবিসি জানায়, সম্ভবত ভার্জিনিয়াতে জন গ্লেনের দাফন সম্পন্ন করা হবে। ১৯২১ সালে গ্লেন জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় যোগ দেওয়ার আগে গ্লেন পাইলট ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তিনি।

১৯৬২ সালের ২০ ফেব্রুয়ারি তিনি মহাকাশ যাত্রা করেন। ওই যাত্রায় তিনি পৃথিবীকে প্রদক্ষিণ করে আসেন।

সত্তরের দশকে নাসা ছেড়ে রাজনীতিতে যোগ দেন গ্লেন। তিনি ডেমোক্রেটিক পার্টির সদস্য ছিলেন। ১৯৭৪ সালে তিনি সিনেটর নির্বাচিত হন। ১৯৯৯ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

২০১১ সালে জন গ্লেনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক কংগ্রেসনাল গোল্ড মেডেল দেওয়া হয়। এক বছর পর প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে প্রেসিডেনসিয়াল মেডেল অব ফ্রিডমে ভূষিত করেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘বাধা বিপত্তি ভাঙতে নিজের জীবনের সময় ব্যয় করেছেন জন গ্লেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নাসা লিখেছে, ‘একজন সত্যিকারের আমেরিকান হিরো।’

প্রতিক্ষণ/এডি/তাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G