বইমেলায় আগামী প্রকাশনীর দুটো নতুন বই

প্রকাশঃ ফেব্রুয়ারি ৯, ২০১৭ সময়ঃ ১১:৩১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩১ অপরাহ্ণ

এবারের বইমেলায় আগামী প্রকাশনীর নতুন দুটো বই বেরিয়েছে। একটির নাম ‘কাঁচা দুধের গন্ধ’ আরেকটি হল ‘একাত্তরের হজমিওয়ালা’। প্রথমটি লিখেছেন মারুফ রসূল এবং দ্বিতীয় বইটি লিখেছেন  আশরাফ আহমেদ।  বইয়ের মূল্য যথাক্রমে ৪০০ ও ১৫০ টাকা। 
marufবই পরিচিতি

এক বিপর্যস্ত সময়ের অক্ষরেখায় আবিষ্কৃত দুজন নারী- মিলি এবং বিস্তা বৌ- তাদের আলাদা দুটি অক্ষবিন্দু । পুতুলের কুচকাওয়াজ আর মাংসের স্থাপত্যের বাইরে এসে একটি জনগোষ্ঠীর লেখচিত্ৰ নথিভুক্ত হয়েছে এই উপন্যাসে । বিপন্নতা উপলক্ষ্য মাত্র; বস্তুত পাণ্ডুলিপি ।

দুভাগে বিভক্ত এই উপন্যাসে যাপিত জীবনের পুনরাবৃত্তি যেমন সত্য, তেমনি সত্য ইতিহাসের পুনর্বিন্যাস। সম্পূর্ণ মৌনতায় এখানে উদযাপিত হয়েছে ঘোষপাড়ার আলোর অপেরা । শিল্পের সমাপিকা ক্রিয়ার প্রশ্রয়ে এখানে বিন্যস্ত হয়েছে কতগুলো চরিত্রের রূপরেখা; তবে তা স্থানু ও অনড় নয়, পরমার্থ নয়, দ্রষ্টার অবস্থানসাপেক্ষ- মুক্তরেখা ও সম্প্রসারণশীল ।

সুতরাং মিনহাজের নাগরিক জীবন চৈতন্য বা ছাতু ঘোষের অন্তহীন মৃত্তিকামুখী ঘোষপাড়ার প্রতিনিধিত্বকারী উজ্জ্বলতা অতি অবশ্যই প্রতিনির্মাণের উৎস ও সম্ভাবনা । এ দুয়ের মাঝখানে ক্রিয়াশীল কী অসামান্যভাবেই না তপোক্লিষ্ট মানুষের করেছেন পরিপূরকতা ও সময়োত্তীর্ণতার  অব্যৰ্থ সোপানশ্রেণি, বনসাই বুদ্ধিজীmaruf-1বিতা,হেমন্তের হলুদ ফসল আর বিদ্রোহের অচর্চিত কিছু বর্ণমালায় বড়ো প্রখর এই কাঁচা দুধের গন্ধ ।

বই পরিচিতি

অনাথ বালিকা ফুলবানু বৃদ্ধ হজমি ওয়ালার খোঁজে জয়বাংলা আচার স্বরে ঢুকে পড়ে। উঁচু তাক থেকে একটি বয়াম ধরার সময় ওর হাতটি ফসকে গেলে ভেতরের পুরনো দরজাটি খুলে যায় । বন্দুকের ক্যাট ক্যাট শব্দের সাথে বারুদের গন্ধের ঝাপটা এসে নাকে লাগে । ফুলবানু আবিষ্কার করে এটি একটি যাদুকরী দরজা ।

এর ভেতর দিয়ে সে অনায়াসে ১৯৭১ সালে যাতায়াত করতে পারে ; অন্য কেউ যেন না জানে; সেজন্য সে তা গোপন রাখে । যাদুর দরজার ওপারে, একাত্তরে, সে এক যুবকের দেখা পায় । মুক্তিযোদ্ধা যুবকটি ছিল শত্রুর হাতে বন্দি । পাকিস্তানিরা ওকে ভীষণ অত্যাচার করে । মুক্তি পেতে যুবকটি বালিকাটির সাহায্য চায় ।

সাহায্যের খোঁজে বেরিয়ে ফুলবানু পথে যুদ্ধ, পাকিস্তানিদের ধংসযজ্ঞ এবং অত্যাচারের নমুনা দেখে । কিন্তু ফিরে এসে দেখতে পায় আচার ঘরটির সাথে যাদুকরী দরজাটিও কেউ ভেঙে ফেলেছে । তাহলে কি ফুলবানু আর বন্দি যুবকের দেখা পাবে না? না পেলে তো কেউ ওর যাদুকরী ভ্রমনের কথা বিশ্বাস করবে না । তাই সেই মুক্তিযোদ্ধা যুবকের দেখা ওর পেতেই হবে।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G