‘ব্যাংকিং মেলা’ দর্শণার্থীর নতুন অভিজ্ঞতা

প্রকাশঃ নভেম্বর ২৬, ২০১৫ সময়ঃ ১:০৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০৬ অপরাহ্ণ

সাদিয়া কানিজ লিজা

bank mela 2দেশে প্রথমবারের মতো শুরু হওয়া ব্যাংকিং মেলায় বেশ আগ্রহ নিয়েই দর্শণার্থীরা প্রবেশ করছে।তাই জমজমাট হতে শুরু করেছে পাঁচ দিনব্যাপি ভিন্ন আয়োজনের এই মেলা। ‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়’ স্লোগানে বাংলাদেশ ব্যাংকের আয়োজনে এই মেলায় এক জায়গায় সবগুলো ব্যাংকের পণ্য ও সেবার তথ্য পাওয়া যাচ্ছে। যার কারণে দর্শণার্থীদের আগ্রহ বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলার তৃতীয় দিনে বিভিন্ন শ্রেণি-পেশার দর্শণার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সাথে সাথে তাদের উপস্থিতি আরও বাড়তে থাকে।

জানা যায়, মেলায় ব্যাংকগুলো তাদের বিভিন্ন ধরনের পণ্য ও সেবার তথ্য গ্রাহক ও দর্শণার্থীদের সামনে তুলে ধরছে। এছাড়া ভ্রমণপিয়াসীদের সুবিধার্থে ট্রাভেল কার্ড চালু করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এই কার্ডের মাধ্যমে নগদ টাকা ছাড়াই যেকোনো দেশ ভ্রমণ করা যাবে। বিদেশ ভ্রমণকালে নগদ অর্থ বহনের ঝামেলা কমাতে এ কার্ড বেশ উপকারি বলে মনে করছেন গ্রাহকরা।

মেলায় আসা ব্যবসায়ী আলী এহসান প্রতিক্ষণ ডট কমকে বলেন, এটা বাংলাদেশের মানুষের জন্য এক নতুন অভিজ্ঞতা। মানুষ তো অনেক মেলায় দেখেছে, কিন্তু ব্যাংকিং মেলা এই প্রথম।আর এক জায়গা থেকে সব তথ্য পাওয়ায় আমাদের সবার জন্য এটা অনেক উপকারের।

অপর এক দর্শণার্থী নিলয় প্রতিক্ষণ ডট কমকে বলেন, আগে কখনও ব্যাংকিং মেলার নাম শুনিনি তাই আগ্রহের বশেই মেলায় আসলাম। ১০০ টাকার একটা একাউন্টও খুলেছি।bank-mela

কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক এ.এফ.এম. আসাদুজ্জামান প্রতিক্ষণ ডট কমকে জানান, গ্রাহকের মধ্যে ব্যাংকিং সেবা সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং একটি ব্যাংকিং জাতি গড়ার উদ্দেশ্যই প্রথমবার এই মেলার আয়োজন করেছে কেন্দ্রীয় ব্যাংক। তাই তারা যাতে এই মেলা থেকে সব রকম তথ্য ঠিক মতো পায় সে দিকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।এছাড়া মেলায় গ্রাহকদের ব্যাংকের ঋণ ও ডিপোজিটের তথ্য ছাড়াও বিভিন্ন সেবার তথ্য দেওয়া হচ্ছে।

তথ্যানুযায়ী,মেলায় কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ৬টি আর্থিক প্রতিষ্ঠান ও ৭টি আর্থিক সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দর্শণার্থীদের জন্য মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণের জন্য সেবা ও অভিযোগ কেন্দ্র খোলা রয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপি মেলা চলবে শনিবার (২৮ নভেম্বর)পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে, যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G