ব্যাংক ও আর্থিক খাতে অনিয়মকারীদের ডাটাবেজ হচ্ছে

প্রকাশঃ অক্টোবর ৩১, ২০১৫ সময়ঃ ৯:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৮ অপরাহ্ণ

অর্থনীতি ডেস্ক

atiur-rahman_1843ব্যাংক ও আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠায় অনিয়মের সঙ্গে জড়িতদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংক ডাটাবেজ তৈরি করছে বলে জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে প্রাইম ব্যাংক লিমিটেড ফাউন্ডেশন আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

গভর্নর বলেন, ব্যাংক ও আর্থিক খাতে সুশাসনে প্রতিষ্ঠায় ব্যাংলাদেশ ব্যাংক কোনো ধরনের ছাড় দেবে না। ব্যাংকিং খাতে বিশেষ করে পরিচালনা পর্ষদের সদস্য যারা ব্যাংকিং আইন ও বাংলাদেশ ব্যাংকের নিয়ম কানুন মানতে চাচ্ছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং এ প্রক্রিয়া চলতে থাকবে।

বছরের পর বছর ধরে ব্যাংক খাতে জঞ্জাল জমা হয়েছে এমন মন্তব্য করে আতিউর রহমান বলেন, অল্প সময়ে এ জঞ্জাল অপসারণ বেশ কঠিন। তবে এ খাতের অনিয়মের সঙ্গে যারা জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে আমরা তথ্যভাণ্ডার তৈরি করছি। যাতে কোনো প্রতিষ্ঠানে কাজ করার সময় তাদের সম্পর্কে সবাই জানতে পারে এবং এদের ব্যাপারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা সর্তক থাকতে পারে।

তিনি বলেন, ব্যাংকিং খাতে যতগুলো দুর্যোগ এসেছে তার প্রতিটির প্রতিবিধান করেছে বাংলাদেশ ব্যাংক। আমরা এখন কার্পেটের নিচে জমে থাকা ময়লা বের করার চেষ্টা করছি। এ কারণে পরিবেশ কিছুটা ধুলাময় হচ্ছে। এটাকে অনেকেই ভুল বুঝেন।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আজম জে চৌধুরী বেসরকারি ব্যাংক খাতে অনিয়মের প্রসঙ্গ টেনে বলেন, কিছু বেসরকারি ব্যাংক ফাউন্ডেশনের নাম করে দুর্বৃত্তায়ন করছে। অর্থ নিয়ে সঠিক জায়গায় কাজে লাগাচ্ছে না। আবার অনেকেই শেয়ার ব্যবসায় অর্থ বিনিয়োগ করছে। চুরির ঘটনাও ঘটছে। আমাদের ব্যাংকের এই দুর্বৃত্তায়ন ঠেকাতে হবে।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সুবিধা বঞ্চিত মেধাবীদের জন্য প্রাইম ব্যাংক সব সময় কাজ করে যাবে। এ ব্যাংকের ফাউন্ডেশনের কার্যক্রম সুচিন্তিত। প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ২৪৪৫ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে বলেও জানান তিনি। শিক্ষাবৃত্তি ছাড়াও ব্যাংকটি ইংলিশ মিডিয়াম স্কুল, জেনারেল ও আই হসপিটাল, নার্সিং ইনস্টিটিউট, ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠা করেছে।

অনুষ্ঠানে বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত ৩৭২জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়। মাসিক ২ হাজার ৪০০ টাকা হারে এক বছরের জন্য শিক্ষার্থীরা এই বৃত্তি পাবেন। প্রাইম ব্যাংকের তৈরি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে শিক্ষার্থীদের মোবাইল ফোনে প্রথম মাসের টাকার অংক এসএমএসের মাধ্যমে পাঠান গভর্নর।

প্রতিক্ষন/এডি/বিএ

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদির খান, প্রধান নির্বাহী ড. ইকবাল আনোয়ার, প্রাইম ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক নাজমা হক প্রমুখ।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G