WordPress database error: [Disk full (/tmp/#sql_1df056_0.MAI); waiting for someone to free some space... (errno: 28 "No space left on device")]
SELECT COLUMN_NAME FROM INFORMATION_SCHEMA.COLUMNS WHERE table_name = 'sdsaw42_hsa_plugin' AND column_name = 'hsa_options'


Warning: mysqli_num_fields() expects parameter 1 to be mysqli_result, bool given in /var/www/vhosts/protikhon.com/httpdocs/wp-includes/wp-db.php on line 3547

WordPress database error: [Duplicate column name 'hsa_options']
ALTER TABLE sdsaw42_hsa_plugin ADD hsa_options VARCHAR(2000) NOT NULL DEFAULT ''

ভ্রমণের সময় কিছু সাধারণ ভুল ভ্রমণের সময় কিছু সাধারণ ভুল

ভ্রমণের সময় কিছু সাধারণ ভুল

প্রথম প্রকাশঃ অক্টোবর ২০, ২০১৬ সময়ঃ ৫:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩২ অপরাহ্ণ

ভ্রমণের সময় কয়েকটি বিষয়ে খেয়াল রাখুন কারণ কিছু ছোটখাটো ভুল আপনার সব আনন্দ মাটি করে দিতে পারে। ভ্রমণের সময় যা কিছু মনে রাখা জরুরি তা হলো-

পথে থাকুন সংযমী

ছুটি কাটানোর উদ্দেশ্য নিয়ে যখন ঘর থেকে বের হবেন, তখন মন ফুরফুরে থাকবে এটাই স্বাভাবিক। বিশেষ করে যদি দেশের বাইরে যাওয়ার সময় উড়োজাহাজে এটা সেটা খাওয়ার লোভ অনেকেই এড়াতে পারেন না। মনে রাখবেন দীর্ঘ বিমানে কাটানোর ফলে আপনার পানিশূন্যতা হতে পারে। তাই খাওয়ার বেলায় যেমন সংযমী থাকবেন, তেমনি একটু পর পর পানি পান করতে ভুলবেন না।

রোদের তাপ anti-aging-tips-skin-care-tips-700x357সামলে

গরমের দেশের বাসিন্দা হিসেবে সূর্যরশ্মির তীব্রতার সঙ্গে আমরা পরিচিত। তবে সমুদ্র সৈকতে সূর্যের তেজ থাকে আরও বেশি। আর আমাদের দেশের মতো বাতাসে আর্দ্রতার মাত্রাও থাকে কম। তাই রোদে বের হলে মাথা ও চোখ ঢাকতে ভুলবেন না। আর সেই সঙ্গে মনে করে ব্যাগে পুরে নিন সানস্ক্রিন।

সব সময় চেষ্টা করুন ছায়াঘেরা কোনো জায়গায় থাকতে। আরামদায়ক পোশাক পড়ুন, চোখে রাখুন সানগ্লাস এবং মাথায় চওড়া টুপি। ত্বকে এমন সানস্ক্রিন লাগান যা পানিতেও ধুয়ে যাবে না।

আর যদি রোদে ত্বক পুড়েই যায়, তাহলে খেয়াল রাখবেন ক্ষতিগ্রস্ত জায়গাগুলোতে আর যেন রোদ না লাগে। ত্বকে ময়েশ্চারাইজার কিংবা অ্যালোভেরা লোশন লাগান, সঙ্গে প্রচুর পানি পান করুন। যদি খুব বেশি খারাপ অবস্থা হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

বিশুদ্ধ পানি খাচ্ছেন তো?

Glass filled with drinking water from tap, isolated on the white background.

ঘরে আমরা পানি ফুটিয়ে কিংবা ফিল্টারে পরিশোধন করেই খাই। বিদেশে চলার পথে পিপাসা পেলে হয়ত রাস্তার পাশের ট্যাপের পানি অনায়াসে খেয়ে নিচ্ছেন। কিন্তু ভেবে দেখুন তো, পানিটা বিশুদ্ধ তো?

উন্নত দেশগুলোর পরিষ্কার রাস্তাঘাট দেখে অনেকেই ভাবেন ওদের কলের পানিও খাওয়া যাবে নিশ্চিন্তে। সেই পানি স্থানীয় বাসিন্দাদের পেটে সয়ে গেলেও অতিথিদের জন্য ডেকে আনতে পারে ডায়রিয়ার মত পানিবাহিত রোগ। কিছু কিছু ক্ষেত্রে এসব পানির উৎস থেকে হতে পারে হেপাটাইটিস এ এবং সি, আমাশয়, টাইফয়েড এমনকি কলেরা।

রাস্তার পাশের খাবার খাওয়ার বেলায়ও সতর্ক থাকুন। ভাবছেন বাঙালির পেটে সব সইবে! কিন্তু ঝুঁকি কেন নেবেন?

বিমানব7ec854_f7efd66d50ab4b40949112d240f744de-jpg_srz_971_441_85_22_0-50_1-20_0-00_jpg_srzন্দরে পৌঁছান সময়মত

ছুটির আনন্দ পুরোপুরি উপভোগ করতে একটু আগেই পৌঁছান বিমানবন্দরে, যেন বিমানে ওঠার আগে হাতে কিছুটা সময় থাকে। ভাল সময় কাটাতে যাচ্ছেন, কিন্তু ট্রাফিক জ্যাম কিংবা ইমিগ্রেশনের লাইনে দাঁড়িয়ে থেকে যদি আগেই বিরক্তি ধরে যায়, তাহলে কেমন হবে বলুন তো?

দেরি করে এসে তাড়াহুড়ো করে যদি শুরু করেন ছুটির যাত্রা, তাহলে কিন্তু গোঁড়ায় গলদ রয়ে যাবে। বেশিরভাগ passportএয়ারলাইন্সের নিয়ম অনুযায়ী ফ্লাইটের অন্তত দু ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছাতে হয়। যদি যাত্রা পথে বিমান বদলের প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে সতর্ক থাকুন, যেন বিমান আপনাকে রেখেই চলে না যায় কিংবা উড়াল দেয়ার সময় দেরি হলেও সমস্যা না হয়।

আগলে রাখুন পাসপোর্ট

বিদেশে ছুটি কাটাতে গিয়ে সবচেয়ে নিরাপদে যা রাখা উচিৎ, তা হলো পাসপোর্ট। যদি কোনো কারণে আপনার পাসপোর্ট হারিয়ে কিংবা চুরি হয়ে যায়, যত দ্রুত সম্ভব নিজের দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করুন। পাসপোর্ট স্ক্যান করিয়ে একটি কপি নিজের ইমেইলে রেখে দিন, তাহলে পাসপোর্ট হারিয়ে গেলেও তোলা সহজ হবে। পাসপোর্টের ছবি তুলে রাখুন।

 

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G