যেসব জায়গায় টয়লেটের চেয়েও বেশি জীবাণু

প্রকাশঃ জুলাই ১০, ২০১৬ সময়ঃ ৪:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১০ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

where-you-can-avoid-germs-at-their-worst-817x430

আমরা সাধারণত মনে করি, সবচেয়ে বেশী জীবাণু রয়েছে আমাদের টয়লেটেই। তবে জানলে অবাক হবেন, আমাদের চারপাশে এমন সব আপাত নিরীহ জিনিস রয়েছে যা আমাদের নিত্য ব্যবহার্য কিন্তু সে সবে টয়লেট থেকেও বেশী জীবাণু থাকে।

চলুন তো দেখি কী সেই সব জিনিস।

১। বরফ – অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি। দেখা গেছে অধিকাংশ হোটেল রেস্তোরায় ব্যবহৃত খাওয়ার জন্য পরিবেশন করা বরফে আমাদের টয়লেটে থাকা পানি থেকেও অধিক পরিমাণে ব্যক্টেরিয়া থাকে!

২। ওয়াশ রুমের মেঝে – এটা পড়ে বোধহয় খুব বেশি অবাক হননি। আমাদের ওয়াশ রুমের মেঝেতে প্রতি স্কয়ার ইঞ্চিতে ২ মিলিয়নের বেশি ব্যক্টেরিয়া থাকে, যেখানে আমাদের টয়লেটে প্রতি ইঞ্চিতে থাকে মাত্র ৫০ টি ব্যক্টেরিয়া!

৩। অফিস ডেক্স – একটি অফিস ডেক্স যতই পরিচ্ছন্ন বা পরিপাটি থাকুক না কেন এতে টয়লেট থেকে প্রায় ৪০০ গুন বেশি ব্যক্টেরিয়া বসবাস করে।

৪। কীবোর্ড –  আপনি কি জানেন, আপনার বহুল ব্যবহারিত কীবোর্ডে আপনার টয়লেট থেকেও প্রায় ২০০ গুন বেশি ব্যক্টেরিয়ার জীবাণু বসবাস করে?

৫। মোবাইল ফোন – বিস্ময়কর হচ্ছে, আমাদের খুব কাছের যন্ত্র মোবাইল ফোনেই থাকে টয়লেট থেকে প্রায় ১০ গুন বেশি ব্যক্টেরিয়া। আপনি একবার ভাবুন তো, কিছুক্ষণ পরপরই আপনি আপনার মোবাইল ফোনটিকে মুখের কাছে নিয়ে যাচ্ছেন যা আপনার টয়লেট থেকেও বেশী জীবাণু ধারন করে!

৬। রেস্তোরার মেন্যু বই –  আপনি কি জানেন, আপনি হাত পরিষ্কার করে এসে যেই রেস্তোরার মেন্যু বই দেখে খাবার অর্ডার দিচ্ছেন তা ঐ রেস্তোরার টয়লেট থেকে ১০০ গুন বেশী ব্যক্টেরিয়া সমৃদ্ধ? অতএব এবার থেকে অর্ডার দিয়েই তবে হাত পরিষ্কার করবেন।

৭। চপিং বোর্ড – আপনার মাংস কাটার বোর্ডে কি পরিমাণ ব্যক্টেরিয়া থাকে তা আপনি ধারণাই করতে পারবেন না! কাটা মাংস থেকে প্রচুর ব্যক্টেরিয়ার আক্রমণ হয়। সুতরাং প্রতিবার মাংস চপ করে ভালো করে ভেক্সল দিয়ে বোর্ড পরিষ্কার করুন।

৮। টুথব্রাশ – আপনি কি জানেন নানান অযত্নে আপনার টথ ব্রাশে আপনার টয়লেট ব্রাশ থেকেও বেশী জীবাণুর বসবাস ঘটে? সুতরাং এখন থেকে প্রতিবার ব্রাশ করে আপনার টুথব্রাশটিও ঠিক ভাবে পরিষ্কার করুন।

৯। কার্পেট – আমাদের মেঝের কার্পেটে ২ লক্ষ এর অধিক জীবাণু থাকে যা আমাদেরই চামড়া থেকে ঝরে পড়া মৃত কোষ খেয়ে বেড়ে উঠে। এটি অবশ্যই টয়লেট থেকে অনেক বেশি জীবাণুযুক্ত।

১০। ফ্রিজ –  ফ্রিজেও টয়লেটের চেয়ে বেশি জীবাণু থাকে। আমাদের ফ্রিজ হচ্ছে ই-কোলি ব্যক্টেরিয়া বৃদ্ধির আদর্শ স্থান।

১১। পুনরায় ব্যবহারযোগ্য বাজারের ব্যাগ – আপনার পুনরায় ব্যবহারের বাজারের ব্যাগ আপনার আন্ডারওয়্যারের থেকেও অধিক ময়লা এবং জীবাণু যুক্ত কারণ আপনি অন্তত একবার হলেও আপনার অন্তর্বাস পরিষ্কার করেন কিন্তু একবার ভেবে দেখেছেন কি বাজারের ব্যগ কয়বার পরিষ্কার পানি দিয়ে পরিষ্কার করেন?

১২। টিভি রিমোট – প্রত্যেক ঘরের টিভি রিমোট হচ্ছে ঘরের অত্যন্ত নোংরা এবং জীবাণুযুক্ত সামগ্রীর মাঝে একটি।

১৩। দরজার হাতল – দিনে কত অসংখ্য বার নানান মানুষ আপনার ঘরের দরজার হাতল ধরছে একবার হিসেব করে দেখুন তো? তাদের হাতে কতই না জীবাণু থাকে এবং সব জীবাণুর আবাসস্থল হয়ে যায় আপনার বাসার বা অফিসের দরজার হাতলটি।

১৪। লাইটের সুইচ –  লাইটের সুইচেও টয়লেটের চী বেশি জীবাণু থাকে। এটি বিদ্যুতের সুইচ হওয়াতে পানি দিয়ে পরিষ্কারের প্রশ্নই আসেনা ফলে নানান হাতের সংস্পর্শে এতে জীবাণু থাকে অসংখ্য।

১৫। রান্না ঘরের সিঙ্ক – প্রতিদিনের অসংখ্য খাবারের বাসন পরিষ্কার করার ফলে রান্না ঘরের সিঙ্কে তৈরি হয় ক্ষতিকর অসংখ্য জীবানু যা আপনার টয়লেট থেকে কয়েক হাজার গুন বেশী।

১৬। হাত ব্যাগ – একবার ভাবুন আপনার সাথে থাকা হাত ব্যাগ আপনি কত জায়গায়ই না রাখছেন, কিন্তু মাসে কয়বার এটিকে ঠিক ভাবে পরিষ্কার করছেন? হ্যাঁ এভাবে করে আপনার হাত ব্যগ একটি জীবাণুর কারখানায় পরিণত হয় এক সময়।

১৭। টাকা – টাকায় টয়লেটের চেয়ে বেশি জীবানূ থাকে। এটি এর জীবন কালে সকল ধরণের মানুষের হাতে এবং পকেটে ঘোরে। ফলে এতে নানান জীবাণু অবস্থান করে যা আমাদের খালি চোখে দেখা যায় না।

১৮। বিছানা ও বালিশ – আমাদের শরীর থেকে মৃত কোষ ঝড়ে প্রতিনিয়ত ফলে আপনার বালিশ এবং বিছানায় এসব থেকে তৈরি হয় নানান ব্যক্টেরিয়া। নিঃসন্দেহে এসব জীবাণুর পরিমাণ আপনার টয়লেট থেকে অনেক বেশি।

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G