সহজেই আসবে রাতের ঘুম

প্রকাশঃ সেপ্টেম্বর ১, ২০১৫ সময়ঃ ১২:০৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

rater ghum

কেউ ইচ্ছা করেই দেরিতে ঘুমাতে যান। আবার কারও কারও ঘুমই আসতে চায় না। যে কারণেই হোক না কেন অনেকেই রাতে ভালো ঘুমাতে পারেন না। অথচ নিজে একটু সচেতন হলেই কিন্তু রাতে ভালো ঘুমানো সম্ভব। ভালো ঘুম আসার জন্য কিছু কিছু অভ্যাস তৈরি করতে হবে।

১। প্রতিদিন একই সময়ে ঘুমুতে যান এবং ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলুন। প্রতিদিনকার রুটিন এমনভাবে তৈরি করুন যাতে কাজ একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ হয়। এর পরই ঘুমুতে যান। ঘুম না আসতে চাইলে হালকা মিউজিক শুনুন অথবা একটি বই পড়ুন। ঘুম চলে আসবেই।

২। বেশিরভাগ মানুষই বিকালের দিকে একটু ঘুমিয়ে থাকে। এটা ঠিক নয়। রাতে ভালো ঘুমাতে চাইলে দিনের বেলা না ঘুমানোই ভালো।

৩। অনেকেই মনে করেন, মদ খেলে ভালো ঘুম হয়। কিন্তু এটা সত্যি নয়। কারণ প্রথম দিকে ভালো ঘুম হলেও পরে একটা তন্দ্রা ভাব চলে আসে। ফলে ঘুমটা কখনই গভীর হয় না। তাই ভালো ঘুমাতে চাইলে বিছানায় যাওয়ার কমপক্ষে ৪-৬ ঘণ্টা আগে থেকেই মদ পরিত্যাগ করুন।

৪। বিছানায় যাওয়ার ৪-৬ ঘণ্টা আগে থেকেই কফি এড়িয়ে চলুন। ভালো ঘুমাতে চাইলে চা এবং সোডা ও চকলেটজাতীয় যে কোনো পাণীয় থেকেও নিজেকে বিরত রাখুন।

৫। প্রতিদিন বিকেলের দিকে ব্যায়াম করুন। এতে রাতে ভালো ঘুম হবে। তবে বিছানার যাওয়ার আগ মুহূর্তে কখনই ব্যায়াম করা উচিত নয়। এতে ঘুম ভালো তো হবেই না; বরং ঘুমে সমস্যা হবে। এমনকি বিছানায় যাওয়ার ২ ঘণ্টা আগেও ব্যায়াম করা ঠিক নয়।

৬। শোয়ার বিছানা নরম ও আরামদায়ক না হলে সহজে ঘুম আসে না। তাই রাতে আরামদায়ক বিছানা ব্যবহারের কোনো বিকল্প নেই।

৭। বিছানা শুধু ঘুমের জন্যই নির্দিষ্ট করে রাখুন। বিছানায় বসে টিভি দেখা, আড্ডা দেওয়া, খাবার খাওয়া, বুকে ভর দিয়ে ল্যাপটপ ব্যবহার বন্ধ করুন। তাহলে বিছানায় শোয়ার সাথে সাথেই ঘুম এসে যাবে।

৮। শোয়ার আগে এক গ্লাস হালকা গরম দুধ খেতে পারেন। কারণ দুধের ট্রিপটোফ্যান উপাদানটি ভালো ঘুমাতে সাহায্য করে। এছাড়া কলা খেলেও রাতে ভালো ঘুম হয়।

৯। ঘুমাতে যাওয়ার আগে যোগব্যায়াম ও গভীরভাবে শ্বাস নেওয়ার মতো ব্যায়াম করতে পারেন। এগুলো আপনাকে উদ্বিগ্নতা ও দুশ্চিন্তা থেকে মুক্তি দিবে। ফলে সহজেই রাতে ভালো ঘুম হবে।

১০। রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করে নিতে পারেন। যদি সম্ভব না হয় তবে ঘাড়, মুখ, হাত-পা পানি নিয়ে মুছে নিতে পারেন। এতে শুধু ক্লান্তিই দূর হবে না, ভালো ঘুমও হবে।

১১। বিছানার শুতে যাওয়ার পর টেলিভিশন দেখার অভ্যাস ভালো নয়। এটিই মানুষকে অনেক রাত পর্যন্ত জেগে থাকতে সাহায্য করে। কাজেই ভালো ঘুমাতে চাইলে শুয়ে শুয়ে টিভি না দেখাই ভালো।

প্রতিক্ষন/এডমি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G