হোয়াটসঅ্যাপে কথা হবে খরচ ছাড়া!

প্রকাশঃ জানুয়ারি ২১, ২০১৬ সময়ঃ ২:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৩৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

index-1-650x383হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এতদিন চার্জ পরিশোধ করে অ্যাপটি ব্যবহার করতেন। কিন্তু এখন থেকে এই অ্যাপ ব্যবহার করতে কোনও চার্জ দিতে হবে না বলে জানা গেছে।

এর আগে ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং এর এ অ্যাপটি ডাউনলোড করার পর এক বছর তা বিনামূল্যে ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছিলো।কিন্তু এক বছর পর অ্যাপটি ব্যবহার করতে ৯৯% চার্জ পরিশোধ করতে হতো।

এই অ্যাপ মূলত বিজ্ঞাপনমুক্ত হওয়ায় আয়ের উৎস হিসেবে ব্যবহারকারীদের কাছ থেকেই চার্জ আদায় করা হতো। যদিও এই চার্জ ফাঁকি দেওয়ারও বেশ কিছু উপায় ছিল। তবে এভাবেও লাভের মুখ না দেখায় শেষমেশ বিনামূল্যেই ব্যবহারকারীদের মেসেজিং সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ।

বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায়ের জন্য নতুন এক পদ্ধতি চালু করতে যাচ্ছে তারা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল-এর একটি প্রতিবেদনে এ ব্যাপারে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার একটি ব্লগপোস্টে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘প্রথম বছর বিনামূল্যে ব্যবহারের পর আমরা আমাদের ব্যবহারকারীদের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়েছি এতদিন। কিন্তু আমরা বুঝতে পারছি এই পদ্ধতি ঠিকভাবে কাজ করছে না।’

ব্লগপোস্টে আরো জানানো হয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপের সব সংস্করণ থেকে সব ধরনের চার্জ তুলে নেওয়া হবে। এর বদলে তারা চাইছে বিজ্ঞাপন নয়, মেসেজিং অ্যাপের মাধ্যমেই বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সাধারণ গ্রাহকদের যোগাযোগ করিয়ে দিতে।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ প্রতিষ্ঠানটি গড়ে তোলেন ব্রায়ান অ্যাকটন ও জ্যান কউম। তারা দু’জনই ইয়াহুর সাবেক কর্মকর্তা। পরবর্তী সময়ে ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ১৯ দশমিক ৩ বিলিয়ন ডলারে (১ লাখ ৫১ হাজার ৫৮৩ কোটি টাকা) প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেসবুক ইনকর্পোরেশন।বিশ্বজুড়ে ৯০ কোটির বেশি ব্যবহারকারী বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

 

 

প্রতিক্ষণ/এডি/ এল জেড

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G