৪৭ বার ফেল, হচ্ছে না বিয়ে

প্রকাশঃ জুন ২১, ২০১৬ সময়ঃ ১:০৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০৯ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

shi_rajasthan main

৪৭ বার দশম শ্রেণী উত্তীর্ণ হওয়ার জন্য বোর্ড পরীক্ষা দিয়েছেন তিনি। কিন্তু পাস করতে পারেননি একবারও। মজার ব্যাপার হচ্ছে, এ কারণে তাঁর বিয়েও হচ্ছে না। বলা হচ্ছে ভারতের রাজস্থান রাজ্যের ৮২ বছর বয়সী শিবচরণের কথা।

শিব চরণ কয়েক মাস আগে রাজস্থান সেকেন্ডারি বোর্ড পরীক্ষায় অংশ নেন। এ বোর্ড পরীক্ষা বাংলাদেশের এসএসসির সমমানের। রোববার পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। কোনো পরিবর্তন হয়নি। আগের ৪৬ বার যেমন ফল হয়েছে, এবারও তেমন- অকৃতকার্য।

শিব চরণের পরীক্ষা দেওয়া ও ফেল করার গল্প এর আগে ভারতীয় গণমাধ্যমে বেশ কয়েক বার এসেছে। কারণ এক শ্রেণী পাস করার জন্য ৪৭ বার পরীক্ষা দেওয়ার রেকর্ড আর কারো আছে বলে জানা যায় না।

শিব চরণ ছোটবেলায় পণ করেন, যত দিন তিনি এসএসসি পাস করতে না পারবেন, তত দিন বিয়ে করবেন না। মেয়ে দেখা হয়েছে, বিয়ের সম্ভাব্য দিন-তারিখও ঠিক হয়েছে, কিন্তু পরীক্ষায় ফেল করায় বিয়ে ভেঙে দিয়েছেন তিনি। জীবনের ৮২টি বছর কেটে গেছে, এখনো তিনি ছাত্র। একই শ্রেণীর ছাত্র হিসেবে প্রায় অর্ধশতাব্দি পার করছেন তিনি।

ভারতের রাজস্থান রাজ্যের আলওয়ার জেলার অধীন একটি ছোট্ট শহর বেহর। এখানকার বাসিন্দা শিব চরণ। একটনা ৪৭ বার এসএসসি পরীক্ষা দিয়েছেন তিনি।

সোমবার শিব চরণ স্থানীয় একটি গণমাধ্যমকে বলেছেন, ‘আমি যত দিন বেঁচে আছি, পরীক্ষা দিয়েই যাব। এটি আমার কাছে শুধু পরীক্ষা নয়, এটি আমাকে বিয়ের সুযোগ দেবে।’ আর পাস করতে পারলেই কেবল বিয়ে করবেন তিনি।

বেহর শহরে একটি মন্দিরে ঠাঁই হয়েছে শিব চরণের। জীবনের পড়ন্ত বেলায় যখন নাতি-নাতনিদের নিয়ে সুখের সময় পার করার কথা, তখনো তিনি প্রতিজ্ঞায় অটল। নিজের কোনো আয় নেই। সরকার থেকে যে বয়স্ক ভাতা পান, তা দিয়েই চলে তার জীবন।

বয়স হয়েছে। শরীরের কর্মক্ষমতাও কমে গেছে। এ বয়সে সাধারণত মানুষ প্রস্তুতি নিতে শুরু করে মৃত্যুর। কিন্তু শব চরণ এখনো তাঁর প্রতিজ্ঞায় অটল। তাঁকে পাস করতেই হবে। পাস করলেই যে করতে পারবেন বিয়ে!

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G