বর্ষার দিনের পোশাক

প্রকাশঃ জুলাই ২৮, ২০১৫ সময়ঃ ১১:৫৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১০ অপরাহ্ণ

সাদিয়া এইচ. তানহাঃ

shariবেশ কয়েকদিন ধরেই বর্ষা তার আগ্রাসী রূপ দেখিয়ে চলেছে। অবিরত বারিধারায় জনজীবন বেশ বিপর্যস্ত। কিন্তু বৃষ্টি হবে বলেতো আর ঘরে বসে থাকা যায়না। আমাদের সবাইকেই দৈনন্দিন প্রয়োজনে, কাজে-কর্মে ঘরের বাইরে যেতে হয়। কিন্তু শুকনো দিনে আমরা যেসব পোশাক পড়ে অবলীলায় বাইরে যেতে পারি তা সব সময় বর্ষাকালে সম্ভব হয়না। বর্ষাকালের পোশাক বাছাইয়ে চাই বাড়তি যত্ন। আসুন জেনে নিন বর্ষাকালে  বাইরে যাওয়ার সময় কোন ধরণের পোশাক পড়া উচিত।

বর্ষায় বৃষ্টি হবে সেটাই স্বাভাবিক। আর এই সব দিনে বৃষ্টিতে ভিজে যাওয়ার সম্ভাবনাও থাকে প্রচুর। তাই বর্ষাকালে এমন কাপড়ের পোশাক পড়া উচিত না যা সহজে শুকাবে না। এক্ষেত্রে প্রথমেই আসে সুতি কাপড়ের নাম। সুতি কাপড় শুকাতে একটু দেরি হয়। বিশেষ করে মোটা তন্তু বা মোটা বুনটের সুতির কাপড় শুকাতে অনেক বেশি দেরি হয়। এছাড়া পোশাকের বুনটটাই এমন থাকে যে এ ধরনের কাপড় বৃষ্টিতে ভিজলে তা শরীরের সাথে সেঁটে গিয়ে এক রকমের অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করে, এই ধরণের কাপড় শরীরের সাথে পানির সংস্পর্শটাও রাখে বহুগুণ। আর এ কারণে ঠাণ্ডা লাগার ভয়টাও থাকে বেশি। অন্যদিকে সুতি কাপড়ে বৃষ্টির পানি শুকিয়ে গেলে এতে এক ধরনের গন্ধ কিংবা ছোট ছোট দাগ হতে পারে যা আপনার পোশাকের সৌন্দর্য নষ্ট করতে পারে।

সুতি পোশাকের মতো বৃষ্টির এই সময়টায় মোটা বুনটের অন্যান্য কাপড় যেমন আদ্দি বা খদ্দরের পোশাক পড়া থেকেও বিরত থাকতে হবে। অন্যদিকে বৃষ্টিতে কোনো কারণে আপনার প্রিয় পোশাকটি ভিজে গেলে বাড়ি ফিরে যতো দ্রুত সম্ভব তা শুকাতে দেয়ার ব্যবস্থা করতে ভুলবেননা। আর কাদাপানিতে ভিজে গেলে কিংবা দাগ বসে যাওয়ার আশংকা থাকলে তা ধুয়ে দেয়ার ব্যবস্থাও করতে হবে তাড়াতাড়িই।

এবার আসা যাক কোন পোশাক বর্ষার দিনে আরামদায়ক হবে সে প্রসঙ্গে। সাধারণত বৃষ্টির সময় বা মেঘলা আবহাওয়ায় এমন পোশাকই নির্বাচন করা উচিত, যা বৃষ্টিতে ভিজলে দ্রুত শুকিয়ে যায়। আবার হুট করে রোদ উঠলেও অস্বস্তি তৈরি করে না। এক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে কৃত্রিম তন্তুজাত কাপড়ই আপনাকে সুরক্ষিত রাখবে। এছাড়া জর্জেট, সিল্ক কিংবা দেশি ভয়েল ধরনের কাপড়ের পোশাক পড়তে পারেন। এছাড়া আমাদের দেশের রাজশাহী সিল্ক বা হাফসিল্ক, সুতি জর্জেট বা বেক্সি জর্জেটের তৈরি পোশাকগুলোও বর্ষার দিনে আপনাকে অনেকটা স্বাচ্ছন্দ্য দেবে।

এই সব বিষয় মাথায় রেখে আপনি যদি আপনার বর্ষাকালের পোশাক নির্বাচন করেন তাহলে আশা করা যায় আপনার ফ্যাশন আর আপনার কাপড়ের যত্ন দুটোই ঠিকভাবে চলবে। সবচেয়ে বড় কথা আপনি বর্ষার স্বাস্থ্য সমস্যাগুলো থেকেও অনেকটা রেহাই পাবেন।

এছাড়া বর্ষার পোশাকের রঙ এর কথা যদি বলতে হয় তাহলে পরামর্শ হচ্ছে, রঙ বাছাইয়ের ক্ষেত্রে গাঢ় রঙগুলোকে প্রাধান্য দেওয়া উচিত। এক্ষেত্রে সবুজ, পার্পেল, কমলা, লেমন, নীল এসব রঙ বর্ষায় নারীদেরকে খুব ভালো মানায়। এছাড়া বর্ষার রঙ হিসেবে নীলের খ্যাতি আছে। তাই নীল রঙটিকে পোশাকের রঙ হিসেবে বেছে নিতে পারেন সানন্দে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G