অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ৩, ২০১৫ সময়ঃ ৪:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:২২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

bd vs ausaবিশ্বকাপ বাছাইপর্বের খেলায় আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ।বাংলাদেশের ফুটবল ইতিহাসে এ যেন নতুন অধ্যায়। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়া, তাও আবার তাদের মাঠে। যদিও প্রতিপক্ষ বেশ শক্তিশালী, রেজাল্ট কি হবে তাও অনুমেয়। তারপরও শতভাগ দেয়ার চেষ্টায় মরিয়া সবাই।

পার্থের এনআইবি স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়। সরাসরি সম্প্রচার করবে অস্ট্রেলিয়া স্যাটেলাইট চ্যানেল ফক্স টিভি।

ফিফা র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া রয়েছে ৬১ নম্বরে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৭০। র‌্যাংকিং বাদ দিলেও ফারাক রয়েছে অন্যসব ক্ষেত্রেও। অস্ট্রেলিয়া বর্তমান এশিয়া চ্যাম্পিয়ন। বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা যাদের রয়েছে চারবার। দলে তারকা ফুটবলারের ছড়াছড়ি। বেশীরভাগ ফুটবলারই সারা বছর দাপিয়ে বেড়ায় ইউরোপিয়ান শীর্ষ লিগগুলোতে।

 

bangladesh football

তবে ইনজুরির কারণে শক্তি কিছুটা খর্ব হয়েছে অস্ট্রেলিয়ার। ইতোমধ্যে অধিনায়ক জেডিনাক ও গোলরক্ষক ম্যাট রায়ানসহ গুরুত্বপূর্ণ মোট চারজন ফুটবলার ছিটকে পড়েছেন দল থেকে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বুধবার অস্ট্রেলিয়ার কোচ বলেছেন, ‘বাংলাদেশকে আমরা সিরিয়াসলিই নিচ্ছি’। কোচের এমন কথায় আশার সঞ্চার হতে পারে বাংলাদেশ শিবিরে।

বিশ্বকাপে এশিয়ান অঞ্চলের বাছাই পর্বে বি গ্রুপে পড়েছে বাংলাদেশ। বাকি দলগুলো হলো অস্ট্রেলিয়া, তাজিকিস্তান, কিরগিজস্তান ও জর্ডান। সবাই প্রত্যেক দলের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ ইতোমধ্যে দুটি ম্যাচ খেলেছে ঘরের মাঠে। প্রথম ম্যাচে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলে হার। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র। অন্যদিকে অস্ট্রেলিয়া খেলেছে একটিমাত্র ম্যাচ। যে ম্যাচে কিরগিজস্তানকে অনেক কষ্টে তারা হারিয়েছে ২-১ গোলে।

পার্থে বুধবার ম্যাচ পূর্বর্তী সংবাদ সম্মেলনে কথা বলেছেন দুই দলের অধিনায়ক ও কোচ। দুই কোচই সমীহ করছেন পরস্পরকে। দুই অধিনায়কের কণ্ঠে ভালো খেলার আশাবাদ।

bd vs aus

বৃহস্পতিবারের লড়াই বেশ জম্পেশ হবে জানিয়ে অস্ট্রেলিয়ার কোচ বলেছেন, ‘এনআইবিতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি ভালোই হবে। প্রায় দশ বছর পর এই গ্রাউন্ডে অস্ট্রেলিয়া খেলতে যাচ্ছে। ফলে এই মাঠ দুই দলের কাছেই প্রায় নতুন। তবে এটা আমাদের হোম গ্রাউন্ড, দর্শকও আমাদের।’

বাংলাদেশ প্রসঙ্গে টিম কাহিল বলেন, ‘এই দল সম্পর্কে খুব বেশী ধারণা নেই আমার। খেলোয়াড়দের সম্পর্কেও। তবে বাংলাদেশ আমাদের সঙ্গে গোলশুন্য ড্র করতে পারে। যেমনটি আমরা হল্যান্ডের সঙ্গে করতে পারি। তবে আমরা জয়ের ধারায়ই থাকতে চাই’।

অন্যদিকে বাংলাদেশের ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফ বলেছেন, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচটি বাংলাদেশের জন্য অভিজ্ঞতা অর্জনের উপলক্ষ্য। অস্ট্রেলিয়া এশিয়া চ্যাম্পিয়ন, নম্বর ওয়ান টিম। র‌্যাংকিং ও অন্যসব হিসাব করলে আমরা আন্ডারডগ। তবে আমাদের লক্ষ্য সেরাটা দেয়ার। কৌশল, স্কিল দিয়ে অস্ট্রেলিয়াকে থামানোর চেষ্টা করব আমরা। আমার দলে সবাই তরুণ। তারা মুখিয়ে আছে পার্থে খেলার জন্য।’

তবে বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম ৯০ মিনিট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘তরুণ খেলোয়াড়দের জন্য এই ম্যাচটি হবে ভালো অভিজ্ঞতা অর্জনের। আমাদের চেষ্টা থাকবে নিজেদের সর্বোচ্চটা দেয়ার। মালয়েশিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে ড্র করায় (গোলশূণ্য) মানসিকভাবে এগিয়ে আছি। মাঠে শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত আমরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইট করব। আমরা জানি অস্ট্রেলিয়া শক্তিশালী দল, কিন্তু লড়তে প্রস্তুত আমরাও’।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G