ত্বককে টানটান করতে ত্বকের যত্ন

প্রকাশঃ নভেম্বর ১৯, ২০১৫ সময়ঃ ৬:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৩ অপরাহ্ণ

imagesনিজেকে সুন্দর রাখতে ত্বক সুন্দর রাখা জরুরি। আর সুন্দর ত্বক মানেই টানটান ত্বক। ত্বক সুন্দর রাখতে হলে ত্বকের যত্ন খুব জরুরি। আসুন জেনে নেই কিভাবে ত্বক টানটান রাখা যায়।

বরফ পানি
সবচেয়ে সহজলভ্য উপায় হল বরফ পানির ব্যবহার। বরফ পানি আপনার ত্বকের রোমকূপগুলো বন্ধ করে দিয়ে থাকে ৭ মিনিটের চেয়ে কম সময়ের মধ্যে।
দুধ
ত্বক টানটান করতে দুধ অনেক বেশি কার্যকরী। বিশেষ করে যাদের সেনসিটিভ ত্বক তাদের জন্য দুধ অনেক ভাল টোনার। এটি ত্বকের রোমকূপ বন্ধ করে দিয়ে আপনাকে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে।
মধু
ত্বক টানটান করে বলি রেখা দূর করতে মধুর জুড়ি নেই। মধুতে এনজাইম আছে যা ত্বকের বলিরেখা দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। আপনি শুধু মধু ব্যবহার করতে পারেন আবার মধুর ফেইস প্যাক তৈরি করে নিতে পারেন। গুঁড়া দুধ, মধু, লেবু রস, দিয়ে একটি প্যাক তৈরি করে নিতে পারেন। এটি মুখে ভাল করে লাগান। শুকানোর পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক নিয়মিত ব্যবহার করুন।

টক দই
টক দইয়ে প্রাকৃতিক ব্লিচিং উপাদান আছে। এটি ত্বকের কালো দাগ, সা্নবার্ন, দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। এক টেবিল চামচ টক দই এবং এক চা চামচ পানি মিশিয়ে নিন। এটি মুখ ও ঘাড়ে লাগান। ২০-৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া টক দই এবং মধু দিয়ে প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন।

গোলাপ জল
গোলাপ জলে অ্যান্টিসেপ্টিক উপাদান আছে যা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে। তার সাথে সাথে ত্বক টানটান করে থাকে। প্রতিদিন গোলাপজল দিয়ে ত্বক পরিষ্কার করুন। বিভিন্ন ফেইস প্যাকও গোলাপ জল দিয়ে ব্যবহার করতে পারেন।

আপেল সিডার ভিনেগার
ত্বক টান টান করতে আরেকটি ভাল উপায় হল আপেল সিডার ভিনেগার। আপেল সিডার ভিনেগার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলি রেখা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল এবং পানি মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এটি খুব দ্রুত ত্বকে বলি রেখা দূর করে ত্বক টান টান করে থাকে। এছাড়া অ্যালোভেরা থেকে জেল বের করে পেষ্ট তৈরি করে নিন। এবার এটি ত্বকে লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন না হয় সপ্তাহে দুই বার এটি ব্যবহার করুন।

প্রতিক্ষন/এডি/এএস

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G