ফাতাহ-হামাস ঐক্যের সরকার ফিলিস্তিনে

প্রকাশঃ জানুয়ারি ১৮, ২০১৭ সময়ঃ ১১:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৩১ অপরাহ্ণ

mideast_palestinians_reconciliationগাজা উপত্যকার শাসক দল হামাস জাতীয় ঐকমত্যের সরকার গঠন করবে ফিলিস্তিন কর্তৃপক্ষের (পিএ) ক্ষমতাসীন দল ফাতাহর সঙ্গে।

মঙ্গলবার রাতে রাশিয়ার রাজধানী মস্কোতে তিন দিনব্যাপী আলোচনার পর এ বিষয়ে একটি চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, সংগঠন দুটি একটি জাতীয় পর্ষদ গঠন করবে, যার সদস্য হবে নির্বাসিত ফিলিস্তিনিরাও। সেই পর্ষদ নির্বাচন আয়োজন করবে।

এ বিষয়ে ফাতাহর জ্যেষ্ঠ নেতা আজ্জাম আল-আহমাদ বলেন, ‘এ ধরনের উদ্যোগের জন্য বর্তমানে আগের যেকোনো সময়ের চেয়ে ভালো অবস্থা বিরাজ করছে।’

দুই দলের চুক্তিতে ফিলিস্তিনে সক্রিয় সংগঠন ইসলামিক জিহাদকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। যদিও দীর্ঘদিন ধরে কোনা ধরনের দরকষাকষিতে রাখা হয়নি সংগঠনটিকে।

২০০৬ সালের আইনসভা নির্বাচনে জয়ী হয় হামাস। এর পর ২০০৭ সাল থেকে গাজা উপত্যকার শাসনক্ষমতা দলটির হাতে। সে সময় থেকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহর সঙ্গে দলটির বিরোধ চলছিল।

এ বিরোধের মধ্যেই গত বছর অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ১০ বছরের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম পৌরসভা নির্বাচন বন্ধ করে দেয় সরকার। ফিলিস্তিনের হাইকোর্টের এক রায়ে বলা হয়, ফাতাহনিয়ন্ত্রিত পশ্চিম তীরেই পৌর নির্বাচন হওয়া উচিত।

২০০৬ সালে ফিলিস্তিনে সর্বশেষ নির্বাচন হয়েছিল, যাতে অংশ নিয়েছিল হামাস ও ফাতাহ।

মস্কোতে সমঝোতায় পৌঁছানোর আগে সোমবার ফিলিস্তিনের একটি প্রতিনিধিদল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে দেখা করে। প্রতিনিধিদলটি ইসরায়েলে থাকা যুক্তরাষ্ট্রের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে যাতে না আনা হয়, সে বিষয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পকে বোঝাতে লাভরভের প্রতি আহ্বান জানায়।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G