টিকা নিলে ১০ লাখ ডলার পুরস্কার!

প্রকাশঃ মে ১৩, ২০২১ সময়ঃ ৯:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৪ অপরাহ্ণ

বিশ্বের ক্ষমতাধর দেশের(মার্কিনিদের) জনগণের  মধ্যে টিকা নেওয়ার প্রবণতা কম। দেশটিতে এবার লোকজনকে টিকা নিতে আগ্রহী করতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি টিকার উপর জোর দেওয়া হচ্ছে। তবে অসচেতনতা ও অনাগ্রহের কারণে টিকা নিতে অনীহা রয়েছে অনেকের।  

বিবিসির খবরে বলা হয়েছে, নিজ রাজ্যের বাসিন্দাদের টিকা নিতে উদ্বুদ্ধ করতে ১০ লাখ ডলার নগদ দেয়া হবে ঘোষণা দিয়েছে ওহাইও। তবে এই পুরস্কার সবার জন্য নয়। বরং সৌভাগ্যবান পাঁচজন এই পুরস্কার পাবেন। আর সেই পাঁচজনকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হবে।

ওহাইও’র গভর্নর মাইক ডিওয়াইন বলেছেন, টিকা নিয়েছেন এমন প্রাপ্তবয়স্ক বাসিন্দারা কেবল এই লটারির জন্য বিবেচ্য হবেন। তিনি জানান, পাঁচ সপ্তাহ ধরে এই লটারির মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম সপ্তাহের পুরস্কার ঘোষণা করা হবে ২৬ মে।

ডিওয়াইন জানান, কেন্দ্রীয় সরকার এই লটারির পুরস্কারের টাকা দেবে। আর সেটা সরকারের করোনাভাইরাস রিলিফ ফান্ড থেকে দেওয়া হবে। বিশ্বের যেসব দেশে করোনার টিকাদান কর্মসূচি চলছে, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র অনেকটাই এগিয়ে। যুক্তরাষ্ট্র তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যা ৫৮.৭ শতাংশ মানুষকে টিকা দিয়েছে।

বিশ্বে করোনায় আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৩ কোটি ২০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তবে দেশটিতে করোনার সংক্রমণ রোধে টিকাকরণ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আগামী ৪ জুলাইয়ের আগে দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে টিকা দেওয়ার লক্ষ্য হাতে নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G