২০২৩ এএফসি এশিয়ান কাপের আয়োজক কাতার

প্রথম প্রকাশঃ অক্টোবর ১৭, ২০২২ সময়ঃ ৪:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪১ অপরাহ্ণ

বিশ্বকাপের এক বছর পর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার তাদের ইতিহাসে তৃতীয়বারের মতো এশিয়ান কাপ আয়োজন করবে।
২০২৩ এশিয়ান কাপ ফুটবল টুর্নামেন্ট কাতারে অনুষ্ঠিত হবে, এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ঘোষণা করেছে যে চীন তার “শূন্য-কোভিড” নীতির কারণে এই বছরের শুরুতে প্রত্যাহার করে নেয়ার পর এ ঘোষণা দেয়া হয়।

এশিয়ান কাপ প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়। কাতার টুর্নামেন্টের শেষ সংস্করণ জিতেছে, যেটি ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত দ্বারা আয়োজক হয়েছিল। এটি তৃতীয়বারের মতো কাতার ১৯৮৮ এবং ২০১১ সালে এই টুর্নামেন্টের আয়োজন করেছে।

২০১৯ সালের জুনে, চীনকে ২০২৩ ইভেন্টের জন্য আয়োজক হিসাবে নামকরণ করা হয়েছিল। কিন্তু তারা এই বছরের মে মাসে প্রত্যাহার করে নেয়, এএফসি কে তার ফ্ল্যাগশিপ পুরুষদের ২৪-টিম ফুটবল টুর্নামেন্টের জন্য একটি নতুন হোস্ট খুঁজতে ঝাঁপিয়ে পড়ে। চীনের প্রত্যাহারের পর দক্ষিণ কোরিয়া এবং ইন্দোনেশিয়া ছিল অন্য দুটি দেশ, তবে কাতার সোমবার অনুমোদন পেয়েছে।

কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক হবে, যা ২০ নভেম্বর থেকে শুরু হবে৷ বিশ্বকাপ, সাধারণত উত্তর গোলার্ধের গ্রীষ্মে অনুষ্ঠিত হয়, জুন এবং জুলাই মাসে কাতারে প্রচণ্ড গরমের কারণে নভেম্বর এবং ডিসেম্বরে স্থানান্তরিত হয়৷ উপসাগরীয় দেশটি ৩২ দলের বিশ্বকাপ আয়োজনের জন্য রাজধানী দোহার চারপাশে সাতটি নতুন স্টেডিয়াম তৈরি করেছে এবং আরেকটি আপগ্রেড করেছে।

এএফসি ২০২৩ এশিয়ান কাপের জন্য এখনও কোনো তারিখ ঘোষণা করেনি। এএফসি প্রধান শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা কাতারের “বিশ্ব-মানের অবকাঠামো এবং অতুলনীয় হোস্টিং ক্ষমতা”কে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন যে প্রস্তুতির জন্য স্বল্প লিড টাইম থাকা সত্ত্বেও কাতার ইভেন্টটি করতে প্রস্তুত।

“প্রস্তুতিতে অল্প সময়ের নেতৃত্ব দেওয়ার কারণে, আমরা জানি যে কঠোর পরিশ্রম অবিলম্বে শুরু হয় তবে তাদের বিদ্যমান বিশ্বমানের অবকাঠামো এবং অতুলনীয় হোস্টিং ক্ষমতার সাথে, আমরা নিশ্চিত যে কাতার এশিয়ার মুকুট গহনার প্রতিপত্তি এবং মর্যাদার সাথে উপযুক্ত একটি যোগ্য প্রদর্শনী করবে, “তিনি একটি বিবৃতিতে বলেছেন।

সূত্র : এএফসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G