ইসরায়েলের ডানপন্থী নেতা বেঞ্জামিন নেতানিয়াহু আবারো প্রধানমন্ত্রী

প্রকাশঃ ডিসেম্বর ৩০, ২০২২ সময়ঃ ১২:০১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইসরায়েলের পার্লামেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে। ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী ও ধর্মীয়ভাবে রক্ষণশীল সরকার আবারো ক্ষমতায় ফিরেছে।

শপথ নিয়েই নেতানিয়াহুর মন্ত্রিসভা অধিকৃত পশ্চিম তীরে অবৈধ বসতি সম্প্রসারণ এবং অন্যান্য ফিলিস্তিন বিরোধী নীতি অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়েছে।

ইসরায়েলের পার্লামেন্ট বা নেসেট তার নতুন সরকারের প্রতি আস্থা ভোট পাশ করার কিছুক্ষণ পর বৃহস্পতিবার ৭৩ বছর বয়সী নেতানিয়াহু শপথ নেন। সংসদের ১২০ জন সদস্যের মধ্যে ৬৩ জন নতুন সরকারের পক্ষে আর ৫৪ জন বিপক্ষে ভোট দিয়েছেন।

তার শপথ গ্রহণ ক্ষমতায় ব্যক্তিগত প্রত্যাবর্তন এবং এমন একটি সরকারের আগমনকে চিহ্নিত করেছে। যা ফিলিস্তিনিদের পাশাপাশি বামপন্থী ইসরায়েলিদের মধ্যে ভয়ের জন্ম দিয়েছে।

আল জাজিরার সারা খাইরাত, পশ্চিম জেরুজালেম থেকে রিপোর্ট করে বলেছেন, প্রায় দুই মাস ধরে তৈরি কার্যক্রমে বেঞ্জামিন নেতানিয়াহুর জন্য বেশ বড় একটি বিজয়।” একটি জোটের সাথে অংশীদারিত্ব করেছিলেন যার মধ্যে রয়েছে “একটি অতি-অর্থোডক্স এবং ডানের মিশ্রণ এবং উইং ব্লক এটি”।

খায়রাত সংসদের বাইরে থেকে বলেছিলেন, এই জোটে “আমরা দেখেছি এমন কিছু ডানপন্থী রাজনীতিবিদ” অন্তর্ভুক্ত রয়েছে, “তারা ক্ষমতায় প্রান্তেই ছিল এবং এখন এখানে তারা মূল মঞ্চে। যদিও আমরা স্থানীয়দের সাথে কথা বলেছি যে হ্যাঁ, প্রক্রিয়াটি গণতান্ত্রিক, তারা যে আইনগুলি প্রণয়ন করা হয়েছে সে সম্পর্কে তারা খুব গভীরভাবে উদ্বিগ্ন। অন্যদিকে বামপন্থী ইসরায়েলিরা প্রতিবাদ করতে জড়ো হয়েছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G