২০২৩ সালে কিম জং-উনের কাছ থেকে কী আশা করতে পারে বিশ্ব

প্রকাশঃ জানুয়ারি ৩, ২০২৩ সময়ঃ ৯:৫৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

উত্তর কোরিয়া ২০২২ সালে রেকর্ড ধ্বংস করেছে, এ মর্মে একটি রিপোর্ট প্রকাশ করেছে আল-জাজিরা। ২০২২ সালে সব চেয়ে বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। প্রকৃতপক্ষে, এ যাবত কালে উত্তর কোরিয়া যত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে তার এক চতুর্থাংশ ২০২২ সালে প্রতিপক্ষের সীমানায় আঘাত হেনেছে। ২০২২ সালে কিম জং-উন ঘোষণা করেছিল, উত্তর কোরিয়া একটি পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্রে পরিণত হয়েছে।

পারমাণবিক অস্ত্র প্রসঙ্গটি ২০১৭ সালের পর থেকে কোরীয় উপদ্বীপে উত্তেজনাকে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করেছে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে “হামলা এবং ক্রোধ” দিয়ে হুমকি দিয়েছিলেন।

এরপর তো লম্বা একটি সময় পেরিয়ে গেছে। আমেরিকান নতুন প্রেসিডেন্ট জো বাইডেনও উত্তর কোরিয়ার বিষয়ে নেতিবাচকই রেখেছেন। এমন নয় যে উত্তর কোরিয়া নীতি পাল্টে ফেলেছে।

সুতরাং ২০২৩ সালে কি আসে? উত্তর কোরিয়া ঘোষণা দিয়েছে ‘পারমাণবিক অস্ত্রের উন্নয়ন’। ২০২২ সালে উত্তর কোরিয়া তার অস্ত্রের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। দক্ষিণ কোরিয়ায় আঘাত হানতে সক্ষম স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে বছরের শুরু করেছে উত্তর কোরিয়া। এছাড়াও জাপানকে আঘাত  করতে পারে এমন মধ্য-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে দেশটি।

২০২২ সালের শেষ নাগাদ সফলভাবে উত্তর কোরিয়া তার সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এখন পর্যন্ত সফল ভাবে পরীক্ষা সম্পন্ন করেছে। হাওয়াসং-১৭, যা তাত্ত্বিকভাবে মার্কিন মূল ভূখণ্ডের যে কোনও জায়গায় পৌঁছাতে সক্ষম।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G