৩য় বাংলাদেশ সিএমএসএমই ট্রেডিং ফেয়ার-২০২৩ কাল শুরু

প্রকাশঃ জানুয়ারি ১৩, ২০২৩ সময়ঃ ৫:২৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৩ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রতিনিধি

শুরু হচ্ছে ৩য় বাংলাদেশ সিএমএসএমই ট্রেডিং ফেয়ার ২০২৩।  মেলা আয়োজন উপলক্ষ্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর উদ্যোগে ১৩ জানুয়ারি  বেলা ১১টায় হোটেল আগ্রাবাদের কর্ণফুলি হলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রেস কনফারেন্সে লিখিত বক্তব্য পাঠ করেন সিডব্লিসিসিআই এর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও পরিচালক জেসমিন আক্তার।

এছাড়াও সংবাদ সম্মেলনে সিডব্লিসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও এফবিসিসিআই এর পরিচালক ডা. মুনাল মাহবুব, ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী-সহ সিডব্লিসিসিআই এর পরিচালক ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনা মহামারীর কারনে বাংলাদেশের মত উন্নয়শীল দেশসমূহ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনা মহামারীর এই ক্রান্তিকালে দেশের সিএমএসএমই খাতের উদ্যোক্তারা নিজেদের ব্যবসা-বাণিজ্যে বিপুল পরিমান লোকসান দিয়ে দিগ-বিদিগ শুণ্য হয়ে পড়েছিল। করোনার ক্রান্তিকাল অতিক্রম করে উদ্যোক্তারা নিজেদেরকে কিছুটা সামলে নিয়ে তাদের ব্যবসা-বাণিজ্যকে পুনরুজ্বীবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সিএমএসএমই খাতের উন্নয়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও ঐক্যান্তিকত প্রচেষ্টার ফলে কয়েক হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। যার ফলে এই খাতের উদ্যোক্তারা কিছুটা হলেও আশার আলো দেখছে। ঈগঝগঊ খাতের উন্নয়ন ও সহযোগিতার লক্ষ্যে সরকারের নানার কর্মকান্ডের পাশাপাশি বেসরকারী সংস্থাগুলো ইতিমধ্যে এই খাতের উন্নয়নে এগিয়ে এসেছে। বাংলাদেশের মত জনসংখ্যা অধ্যূষিত দেশে বিশাল জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তরিত করতে সিএমএসএমই খাতের উন্নয়নের বিকল্প নাই। এই খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরনে সহযোগিতা করার লক্ষ্যে আমরা ৩য় বারের মত আয়োজন করতে যাচ্ছি এ আয়োজন।

ইতিমধ্যে ২০২১ সালে আমরা প্রথম বারের মত এই মেলার আয়োজন করেছিলাম। এবছর আমরা আরো বর্ধিত কলেবরে এই মেলা আয়োজনের উদ্যোগ গ্রহন করেছি। ২০০২ সাল থেকে প্রথমে বাংলাদেশ মহিলা সমিতি বাওয়া মাঠে মেলা আয়োজন করেছিলাম। তারপর ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক পরিসরে ধারাবাহিকভাবে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ রেলওয়ে পলোগ্রাউন্ডে মেলা আয়োজন করে আসছি। আশা করি ভবিষ্যতেও আমাদের এই কার্যক্রম অব্যহত থাকবে।

আমরা বিগত ২০২১ সাল থেকে স্থানীয় ঈগঝগঊ খাতের উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ঈগঝগঊ বাণিজ্য মেলা আয়োজন করে আসছি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুর (এমপি) কাল ১৪ জানুয়ারি শনিবার বিকেল ৪টা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করবেন বলে জানানো হয়েছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G