চুল পড়া চিরতরে বন্ধ করুন

প্রথম প্রকাশঃ জানুয়ারি ১৫, ২০১৫ সময়ঃ ১২:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫২ পূর্বাহ্ণ

hair-fallচুল পড়া একটি সাধারণ সমস্যা। চুল পড়া বন্ধের জন্য বাজারের চটকদার বিজ্ঞাপননা দেখে যদি ৬টি অভ্যাস রপ্ত করেন তাহলে চিরতরে বন্ধ হবে আপনার চুল পড়া।

চিরুনি দিয়ে আঁচড়ান
দিনে কমপক্ষে ৫০ বার চিরুনি দিয়ে চুল আচঁড়ে নিন। এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বেড়ে যাবে। রক্ত সঞ্চালন ভালো হলে চুল পড়া বন্ধ হবে এবং চুল খুব দ্রুত বড় হবে। প্রতিদিন অবশ্যই ঘুমাতে যাওয়ার ১০ মিনিট আগে চুল ভালোমতো আচড়ে ঘুমাবেন। তবে ভেজা চুল আঁচড়াবেন না।

ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন
গোসলের সময় মাথায় অবশ্যই ঠাণ্ডা পানি ব্যবহার করুন। শ্যাম্পু করার সময় আগে ঠাণ্ডাপানি দিয়ে চুল ভিজিয়ে তারপর শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। ঠাণ্ডাপানি ব্যবহার করলে মাথার ত্বকের পোরগুলো ছোট হয়ে আসে এবং রক্ত সঞ্চালন বেড়ে যায় ফলে চুলের গোড়া আপনা আপনি শক্ত হয় এবং চুল পড়া বন্ধ হয়।

ম্যাসাজ করুন
সপ্তাহেএকদিন বাসায় অথবা সেলুনে কিংবা পার্লারে গিয়ে ৩০ মিনিট মাথার ত্বক ম্যাসাজ করুন। ম্যাসাজ করলে রক্তসঞ্চালন বেড়ে যায়, ফলে চুলের গোড়া শক্ত হয়।

তেল দিন
সপ্তাহে দুইদিন অবশ্যই চুলে তেল দিন। এতে চুল তার প্রয়োজনীয় পুষ্টি পাবে। তেল দিলে চুল পড়া বন্ধের পাশাপাশি চুল ঝরঝরে হবে।

চুল বেধে ঘুমান
প্রতিদিন রাতে ঘুমানোর আগে অবশ্যই চুল বেধে ঘুমাবেন। চুল আলগা থাকলে বালিশের সঙ্গে ঘষা লেগে চুলের আগা রুক্ষ হয়ে যায় এবং ফেটে যায়।

প্রোটিন সমৃদ্ধ খাদ্য তালিকা
আপনার খাদ্য তালিকায় নিয়মিত মাছ, মাংস এবং আমিষ জাতীয় খাবার রাখুন। এসব খাবার ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় এবং চুলের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে চুলপড়া বন্ধ করে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G