বিভিন্ন জায়গার নামকরণের রহস্য (পর্ব – ১)

প্রকাশঃ মে ১০, ২০১৬ সময়ঃ ৪:১৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩০ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

n

আচ্ছা, আমেরিকার নাম আমেরিকা কেন হলো? কিংবা নিউজিল্যান্ডের নাম নিউজিল্যান্ড? কেন নিউজিল্যান্ডের নাম আমেরিকা আর আমেরিকার নাম নিউজিল্যান্ড হলো না? এমন প্রশ্ন ছেলে-বুড়ো সকলের মাথায়ই সময়ে সময়ে আসে। বেশিরভাগ সময়ই যার কোন জবাব পাওয়া যায় না। কিন্তু বাস্তবে আমেরিকার নাম আমেরিকা কিংবা নিউজিল্যান্ডের নাম নিউজিল্যান্ড হওয়া কিন্তু কোন কাকতালীয় বিষয় নয়। এর পেছনে সুনির্দিষ্ট কারণ আছে।

চলুন দেখে নেওয়া যাক, পৃথিবীর বিভিন্ন অঞ্চলের নামরণের পেছনের রহস্য।

১। অস্ট্রেলিয়া – অস্ট্রেলিয়া শব্দটির আভিধানিক অর্থ হলো এশিয়ার দক্ষিনাঞ্চল। এই মহাদেশটি এশিয়ার দক্ষিণে অবস্থিত বলে এর নামকরণ করা হয়েছে অস্ট্রেলিয়া।

২। ওয়েস্ট ইন্ডিজ – কলম্বাস যখন ভারত অভিযানে বের হলেন, তখন তিনি পশ্চিম দিকে নৌ চালনা করে প্রথমে ওয়েস্ট ইন্ডিজের ভূ-খন্ডে এসে পৌঁছান। কলম্বাসের ধারণা হয়েছিল, তিনি হয়তো ভারতের পশ্চিমের কোন দ্বীপে এসে পড়েছেন। তাঁর এই ভুল ধারণাকে মেনে নিয়েই মেক্সিকো উপসাগরে অবস্থিত এই দ্বীপটির নামকরণ করা হয় পশ্চিম ইন্ডিয়া অর্থ্যাৎ ওয়েস্ট ইন্ডিজ।

৩। নিউজিল্যান্ড – ওলন্দাজ নাবিক তাসমান ১৬৪৬ সালে অস্ট্রেলিয়া মহাদেশের এই দ্বীপটি আবিষ্কার করেন। এরপর তিনি নিজ দেশ নেদারল্যান্ডসের একটি প্রদেশ জিল্যান্ডের নামানুসারে এই ভূখন্ডের নাম নিউজিল্যান্ড রাখেন।

৪। ফিলিপাইন – স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপের নামানুসারে এশিয়ার এই দেশটির নাম রাখা হয়েছে ফিলিপাইন। উল্লেখ্য, ১৫২১ সাল হতে ১৮৯৮ সাল পর্যন্ত দীর্ঘ  ৩ শতক ফিলিপাইন স্পেনের উপনিবেশ ছিল।

৫। ভারত বা ইন্ডিয়া – ভারতের  স্বদেশী নাম ভারত এবং পশ্চিমা নাম ইন্ডিয়া। এই দুই নামকরণের পেছনেই গল্প রয়েছে। ভারত নামটি রাখা হয়েছে চন্দ্রবংশীয় পৌরাণিক রাজা ভরতের নামানুসারে। কথিত আছে এই বর্ষ বা অঞ্চলটি রাজা ভরতকে দান করা হয়েছিল বলে এর নাম ভারতবর্ষ।

অন্যদিকে ইংরেজিইন্ডিয়া (India) শব্দটি এসেছে সিন্ধু নদের আদি ফার্সি নাম হিন্দু থেকে।এছাড়াও প্রাচীন গ্রিকরা ভারতীয়দের ইন্দোই অর্থাৎ, ইন্দাস  (সিন্ধু) নদী অববাহিকার অধিবাসী নামে অভিহিত করতেন।

৬। ফ্রান্স – এই ভূখন্ডে বসবাস করতো ফাংক নামক এক প্রাচীন গোত্র। সে গোত্রের নামানুসারেই এই ভূখন্ডের নামকরণ করা হয়েছে ফ্রান্স।

৭। বেলজিয়াম – বেলজিয়ামের নামকরণও হয়েছে সে দেশে বসবাসকারী এক প্রাচীন গোত্রের নামানুসারে। এই গোত্রটির নাম ছিল বেলজা।

৮। মেক্সিকো – কনকাকাফ অঞ্চলের দেশ মেক্সিকোর নামকরণ করা হয়েছে প্রাচীনকালে এই দেশে বসবাসকারী আজিকাস সম্প্রদায়ের রণদেবতার নাম মেক্সিটি অনুসারে।

৯। গ্রীনল্যান্ড – এই দ্বীপের সৈকতে সবুজ পাতাবিশিষ্ট এক জাতের ছোট ছোট গাছ প্রচুর পরিমাণে জন্মায়। এই গাছের সবুজ পাতার সঙ্গে মিলিয়েই দ্বীপটির নামকরণ করা হয়েছে গ্রীনল্যান্ড।

১০। আমেরিকা – ১৪৯৭ খ্রিস্টাব্দে আমেরিগো ভেশপুচি নামের একজন নাবিক আমেরিকা মহাদেশে অবতরণ করে এই মহাদেশের বহু অঞ্চল আবিষ্কার করেন। তাঁর নামানুসারেই মহাদেশটির নামকরণ করা হয় আমেরিকা।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G