বৈশাখী সাজের আগে পরে যা করবেন

প্রকাশঃ এপ্রিল ১০, ২০১৫ সময়ঃ ২:২৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৫ অপরাহ্ণ

Boishakh_Album_Set3_0022একটু মেকআপ নিয়েছেন তো গরমে ঘেমে সাজের দফারফা! কিন্তু বৈশাখে কি মেকআপ বাক্সটা আলমারিতে তুলে রাখবেন?চলুন জেনে নিই এই গরমে বৈশাখী সাজের আগে পরে কী করবেন।

 এই গরমে ভারী মেকআপ যেমন নেওয়া যাবে না, তেমনি ক্রিম জাতীয় প্রসাধনী থেকেও দূরে থাকার চেষ্টা করতে হবে। জরুরী বিষয় হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, ত্বক পরিষ্কার রাখা।

গরমে ত্বক সুন্দর এবং পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে কিছু কিছু প্রসাধনী অতি প্রয়োজনীয়। এসব প্রসাধনী ব্যবহার করেই গরমে আপনি আপনার ত্বক সতেজ ও প্রাণবন্ত রাখতে পারবেন।

 ফেইসওয়াশ

গরমে ত্বকের পরিষ্কার-পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে ব্যাগে সব সময় একটি ফেইসওয়াশ রাখতে পারেন। ব্যবহার করতে পারেন গ্লিসারিন সমৃদ্ধ সাবান অথবা ক্লিনজার।

 সানস্ক্রিন

 বাইরে বের হতে হলে রোদ থেকে রক্ষা পেতে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। বিশেষ করে চোখের নিচের নমনীয় ত্বকের জন্য মেডিকেটেড সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকের জন্য তেলবিহীন সানস্ক্রিনই ব্যবহার করতে হবে।  তবে ত্বক তৈলাক্ত হলে সানব্লক লোশন বেছে নিন কিংবা সানস্ক্রিন পাউডার। আর শুষ্ক ত্বকের জন্য ক্রিম। হাতে ও পায়ে সানস্ক্রিন জেল ব্যবহার করতে পারেন।                                                                         2

ক্লিনজিং মিল্ক

ক্লিনজিং মিল্ক ব্যবহারে ত্বকের ধুলা ময়লা তেল উঠে আসে। অল্প একটু তুলা নিয়ে তাতে ক্লিনজিং মিল্ক নিন। আলতো করে মুখ মুছে ফেলুন। এরপর প্রয়োজনমতো সানস্ক্রিন বা মেকআপ লাগান। শুষ্ক ও স্বাভাবিক ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন ক্লিনজিং জেল। তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য ক্লিনজিং লোশন।

ব্লটিং পেপার

ত্বক তৈলাক্ত হলে মেকআপের কিছুক্ষণ পরই মুখের টি-জোন বা কপাল, নাক ও নাকের নিচে, ঠোঁটের নিচে থুতনির কাছে তেল জমে। এ সমস্যা থেকে বাঁচতে হাতব্যাগে ব্লটিং পেপার রাখুন। এটিprotimuhurto অতিরিক্ত তেল শুষে নেয়। ত্বকের যে অংশে তেল জমেছে সেখানে ব্লটিং পেপার চেপে ধরুন। তারপর হালকাভাবে কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন। এতে দীর্ঘক্ষণ মেকআপ ভালো থাকবে।

 টোনার

 শুষ্ক ত্বকের জন্য কম অ্যালকোহলযুক্ত টোনার বেছে নিন। স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার না করাই ভালো। এ ক্ষেত্রে গোলাপজল ব্যবহার করতে পারেন। এটাও টোনার হিসেবে বেশ ভালো কাজ করে।

 

 

তাজিন/প্রতিক্ষণ/এডি/শারমিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G