রকেট ধ্বংসাবশেষ জোড় করে জব্দ করেছে চীনা জাহাজ

প্রকাশঃ নভেম্বর ২১, ২০২২ সময়ঃ ৩:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৯ অপরাহ্ণ

চীনা উপকূলরক্ষী জাহাজের বিরুদ্ধে দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের একটি জাহাজ থেকে রকেটের ধ্বংসাবশেষ বলে বিশ্বাস করা ভাসমান বস্তুকে “জোরপূর্বক পুনরুদ্ধার” করার অভিযোগ আনা হয়েছে।

ফিলিপাইন নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল আলবার্তো কার্লোস বলেছেন, একটি চীনা জাহাজ তাদের পথ আটকে দুইবার অবরোধ করেছিল, বস্তুটি আটক করার আগে।

তবে চীনা কর্মকর্তারা এখনও অভিযোগের প্রতিক্রিয়া জানায়নি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ফিলিপাইন সফরের সময় এ অভিযোগ আসে।

রবিবার ফিলিপাইন নিয়ন্ত্রিত পাগাসা দ্বীপের কাছে থিতু দ্বীপ নামেও পরিচিত এর ধ্বংসাবশেষ প্রথম দেখা গিয়েছিল, ভাইস অ্যাডএম কার্লোস বলেছেন। তিনি বলেন, অফিসাররা সাইটে যান এবং একটি “ধাতব” অজ্ঞাত ভাসমান বস্তু খুঁজে পান।

যখন তারা বস্তুটিকে পিছনে টানছিল ধনুক নম্বর ৫২০৩ সহ একটি চীনা উপকূলরক্ষী জাহাজ তাদের অবস্থানের কাছে আসে এবং “পরবর্তীতে তাদের পূর্ব-পরিকল্পিত পথ দুইবার অবরুদ্ধ করে”।

তিনি বলেন, চীনা জাহাজটি তখন ফিলিপাইনের রাবার বোটের সাথে সংযুক্ত টোয়িং লাইন কেটে বস্তুটিকে “জোরপূর্বক উদ্ধার করে”। এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলেও জানান তিনি। মুখপাত্র শেরিল টিন্ডোগ বলেছেন, নাবিকরা আটকের বিরুদ্ধে লড়াই করেনি। কারণ এটি কোন “জীবন ও মৃত্যুর বিষয় ছিল না।”

ফিলিপাইনের পররাষ্ট্র দপ্তর বলেছে যে তারা ঘটনাটি সম্পর্কে অবগত এবং একটি পর্যালোচনা করা হবে।

এই মাসের শুরুর দিকে, পশ্চিম পালাওয়ানের বুসুয়াঙ্গা দ্বীপ এবং অক্সিডেন্টাল মিন্ডোরো প্রদেশের ক্যালিন্টান শহরে একইভাবে ধাতব ধ্বংসাবশেষ পাওয়া গেছে। কর্মকর্তারা বলেছেন, তারা বিশ্বাস করেন যে টুকরোগুলি চীনের লং মার্চ ৫বি রকেটের অংশ হতে পারে। যেটি নভেম্বরের শুরুতে হাইনান দ্বীপের ওয়েনচাং স্পেস লঞ্চ সেন্টার থেকে বিস্ফোরিত হয়েছিল।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G