রুপচর্চায় অ্যালোভেরার ব্যবহার

প্রকাশঃ জানুয়ারি ৩, ২০১৬ সময়ঃ ৩:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪৫ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

aloevera

বর্তমান সময়ের একটি জনপ্রিয় উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃতকুমারী। অ্যালোভেরা পাতায় আঠালো ও থকথকে জেলীর ন্যায় পদার্থ থাকে যা সৌন্দর্য রক্ষায় অতুলনীয়। চলুন জেনে নিই রুপচর্চায় অ্যালোভেরার চমৎকার কিছু ব্যবহারঃ

১। হিলিং ফেস মাস্ক

অ্যালোভেরার জেল শুধুমাত্র ব্রণ বা মেছতার দাগই দূর করে না, একই সাথে ত্বককে আদ্রতাও প্রদান করে। এজন্য তৈরি করুন হিলিং ফেস মাস্ক। এটি তৈরি করা খুবই সহজ। ১-২টি অ্যালোভেরা পাতার অর্ধেক অংশের জেল বের করে নিন। এর সাথে কিছুটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন যদি আপনি ভালো ঘ্রাণ পেতে চান। শুধু অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২। ফেস ওয়াশ

১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সাথে ১ টেবিল চামচ আমন্ড দুধ এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস ওয়াশটি ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য খুবই উপকারী।

৩। ফাটা দূর করে

শীতে প্রায় সবারই ত্বক ফাটার সমস্যা দেখা দেয়। অ্যালোভেরা জেলের সাথে অলিভ অয়েল এবং মধু মিশিয়ে ফাটা ত্বকে লাগান। এতে শুধু ত্বকের আদ্রতাই ফিরে আসবে না, ইনফেকশন থেকেও ত্বক রক্ষা পাবে।

৪। মেকাপ রিমুভার

অধিকাংশ আই মেকাপ রিমুভার রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। তাই এ ধরণের প্রোডাক্ট ব্যবহার না করা ভালো। কটন বলে অ্যালোভেরা জেল লাগিয়ে চোখের মেকআপ তুলে ফেলুন এবং এতে কোন যন্ত্রণাও হবে না।  

৫। শুষ্ক মাথার তালু

অ্যালোভেরার গ্লাইকোপ্রোটিন শুষ্ক ত্বক নিরাময়ে কাজ করে। অ্যালোভেরার অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান শুষ্কতার বিরুদ্ধে যুদ্ধ করে। অ্যালোভেরার জেল মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G