অভিবাসী শ্রমিকদের সুবিধায় নতুন নীতি

প্রকাশঃ জানুয়ারি ২৫, ২০১৬ সময়ঃ ৪:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রীসভার বৈঠকঅভিবাসী কর্মীদের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি, ২০১৬ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

নিরাপদ অভিবাসন, অভিবাসী শ্রমিকদের অধিকার ও মর্যাদা রক্ষা, সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ, নারী অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, অভিবাসীদের যাত্রী উন্নয়নের সাথে সমন্বয় সাধনের বিষয়ে এই নতুন নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অভিবাসী কর্মীদের সুযোগ-সুবিধার ব্যাপারে ২০০৬ সালে একটি নীতিমালা ছিল। সেটি ছিল বাস্তবতার আলোকে সংক্ষিপ্ত। ফলে বিস্তারিত নীতির প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় নতুনভাবে এটি প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালাতে অভিবাসীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে দায়িত্ব ভাগ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অদক্ষ ও স্বল্প দক্ষ শ্রমিকরা আগে বিভিন্নভাবে বঞ্চিত হতো। অভিবাসী প্রত্যেক কর্মী যাতে অধিকার ও মর্যাদা ফিরে পান, নতুন নীতিমালায় সে বিষয়ে নিদের্শনা দেওয়া হয়েছে।

এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে তুরস্কের সাথে স্বাক্ষরের জন্য সেনাবাহিনীর স্বাস্থ্যসেবা সংক্রান্ত একটি চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

এ চুক্তির বিষয়ে সচিব বলেন, এই চুক্তি হলে তুরস্কের সেনাবাহিনীর কাছ থেকে অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশের সেনাবাহিনী স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করতে পারবে।

 

 

প্রতিক্ষণ/এডি/ এল জেড

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G