ইউক্রেনে রাশিয়ান ক্রজ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে

প্রকাশঃ ডিসেম্বর ৬, ২০২২ সময়ঃ ১২:৩৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

আজকের হামলা অপ্রত্যাশিত ছিল না। এক সপ্তাহ আগে ইউক্রেনের কর্মকর্তারা বলেছিলেন, তারা রাশিয়ার প্রস্তুতির লক্ষণ সনাক্ত করেছে। কিন্তু ১০ অক্টোবর রাশিয়ার যুদ্ধের এই পর্ব শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের অবকাঠামোর উপর আক্রমণের অষ্টম পর্ব এটি। যা বাস্তবে রূপ দিতে রাশিয়া বেশি সময় নিয়েছে। প্রায় দুই সপ্তাহে কম ক্ষতি হতে পারে।

ইউক্রেনের বিমানবাহিনী বলছে, আনুমানিক ৭০টি রুশ ক্রজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৬০টিই ভূপাতিত করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা “নির্ধারিত ১৭টি লক্ষ্যবস্তুতে” আঘাত করেছে। প্রধানত পূর্বে ইউক্রেন জুড়ে পাওয়ার গ্রিডে উল্লেখযোগ্য ব্যাঘাতের খবর পাওয়া গেছে।

দক্ষিণে ওডেসা বিদ্যুৎবিহীন আছে। ইউক্রেনের কঠোর চাপে থাকা বৈদ্যুতিক প্রকৌশলীদের জন্য এটি সম্ভবত আরও একটি জরুরী মেরামতের জন্য কাজ করতে হতে পারে। প্রায়শই সাম্প্রতিক সপ্তাহগুলিতে বারবার আঘাত করা হচ্ছে।

আজকের হামলার আগে কিয়েভের কর্মকর্তারা অত্যন্ত বিঘ্নিত জরুরী ব্ল্যাকআউট থেকে সরে যাওয়ার কথা বলছিলেন। যা প্রায়শই অনেক ঘন্টা স্থায়ী হয়। তবে মনে হচ্ছে আজকের ক্ষয়ক্ষতি আগের আক্রমণের তুলনায় কম হতে পারে।

আরও একটি পার্থক্য: ইউক্রেনের কর্মকর্তারা রাশিয়ার তথাকথিত “কামিকাজে” ড্রোনের সরবরাহ বন্ধ করার কয়েকদিন পর আজ ইরানের তৈরি অস্ত্র ব্যবহার করার কোনো খবর পাওয়া যায়নি।

ইউক্রেনের আরেক সামরিক কর্মকর্তা বলেছেন, ঠান্ডা আবহাওয়া রাশিয়াকে শাহেদ ১৩৬ ড্রোন ব্যবহার করতে বাধা দিয়েছে। যেভাবেই হোক, নভেম্বরের মাঝামাঝি থেকে এগুলো ব্যবহার করা হয়েছে বলে মনে হয় না।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G