কাতার বিশ্বকাপ : ফিফা মানবাধিকার সমর্থক শার্ট পরতে নিষেধ করেছে

প্রথম প্রকাশঃ নভেম্বর ১২, ২০২২ সময়ঃ ২:৩৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৩৫ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতারে এই মাসে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে পুরুষদের ডেনিশ ফুটবল দলকে ফিফার পক্ষথেকে মানবাধিকার সমর্থক শার্ট পরতে নিষেধ করা হয়েছে। যাতে মানবাধিকার বার্তা দেখানো হয়।

ডেনিশ ফুটবল ফেডারেশনের (ডিবিইউ) সিইও জ্যাকব জেনসেন বৃহস্পতিবার প্রকাশিত ডেনিশ প্রকাশনা ডিআর স্পোর্টেনের সাথে একটি সাক্ষাত্কারে এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন।

ডিবিইউ জার্সিগুলোর জন্য “সকলের জন্য মানবাধিকার” পড়ার পরিকল্পনা করেছিল। কিন্তু জেনসেন ডিআর স্পোর্টেনকে বলেছিলেন: “আজ, আমরা ফিফা থেকে একটি বার্তা পেয়েছি যে মানবাধিকার সমর্থক শার্টটি দিয়ে খেলোয়াড়দের প্রশিক্ষণ দেওয়া উচিত। যাতে বলা হয়েছে মানবাধিকার সবার জন্য। কিন্তু প্রযুক্তিগত কারণে প্রত্যাখ্যান করা হয়েছে, এবং আমরা সে জন্য দুঃখিত।”

“আমরা মনে করি যে সকলের জন্য মানবাধিকার বার্তাটি সর্বজনীন এবং এটি একটি রাজনৈতিক আহ্বান নয়, তবে এটি এমন কিছু হওয়া উচিত যা সমস্ত মানুষ সমর্থন করতে পারে।” ফিফা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) খেলার আইন মেনে চলে এবং সিএনএন কাছে এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। আৈইএফএবি হ্যান্ডবুকের আইন ৪.৪ উল্লেখ করে যে “সরঞ্জামে কোনো রাজনৈতিক, ধর্মীয় বা ব্যক্তিগত স্লোগান, বিবৃতি বা ছবি থাকতে পারবে না।”

এক দশকেরও বেশি আগে কাতারকে বিশ্বকাপের আয়োজক হওয়া সুযোগ দেওয়ার পর থেকে উপসাগরীয় রাজ্যে মানবাধিকার পরিস্থিতি এবং অভিবাসী শ্রমিকদের প্রতি আচরণের কারণে আয়োজক দেশটির কঠোর সমালোচনার কারণে এবারের আসরিট  বিতর্কের মুখে পড়েছে।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G